• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কোপা আমেরিকায় খেলবে ভারত!


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৭:২৮ পিএম
কোপা আমেরিকায় খেলবে ভারত!

ঢাকা : এখনো পর্যন্ত কোনো বিশ্বকাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ভারত। তবে এবার অপ্রত্যাশিতভাবে লিওনেল মেসি, লুই সুয়ারেজ, নেইমারদের বিরুদ্ধে খেলার সুযোগ আসতে পারে সুনীল ছেত্রীদের সামনে। কাতার ও অস্ট্রেলিয়া সরে দাঁড়ানোয় কোপা আমেরিকায় যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হতে পারে ভারতকে। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির ফুটবল ফেডারেশন এআইএফএফ এর সাধারণ সম্পাদক কুশল দাস।

এ বিষয়ে কুশল দাস জানান, এশিয়ার দুই দল কাতার ও অস্ট্রেলিয়াকে কোপা আমেরিকায় খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিলো। কিন্তু দু’টি দলই খেলবে না বলে জানিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন চাইছে, ভারত কোপা আমেরিকায় যোগ দিক। অস্ট্রেলিয়ার ফুটবল ফেডারেশনই ভারতের নাম প্রস্তাব করেছে। সেই প্রস্তাব গুরুত্ব সহকারে বিবেচনা করছে দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন।

তবে ভারত শেষ পর্যন্ত কোপা আমেরিকায় যোগ দিতে পারবে কি না, সেটা অবশ্য স্পষ্ট নয়। কারণ, এআইএফএফ সচিব জানিয়েছেন, এ বছরের মার্চ-এপ্রিলে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচগুলো হওয়ার কথা থাকলেও, বাংলাদেশ, আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ পিছিয়ে গিয়ে জুনে হতে পারে। সেই সময়ই আবার কোপা আমেরিকা হওয়ার কথা। ফলে ভারত হয়তো সুযোগ পেলেও, এবার বিশ্বের অন্যতম সেরা প্রতিযোগিতায় দল পাঠাতে পারবে না।

তবে ভবিষ্যতে ভারতের সামনে আবার এরকম সুযোগ আসতে পারে বলে আশা করছে এআইএফএফ।

ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বদলে আমাদের কোপা আমেরিকায় খেলতে যাওয়ার সুযোগ আছে। আমরা সবাই বিষয়টি নিয়ে উত্তেজিত। তবে শেষ পর্যন্ত যেতে পারবো কি না জানি না। তবে যেতে পারলে খুব ভালো হতো। এবার যদি নাও হয়, ভবিষ্যতে আশা করি ফের আমাদের আমন্ত্রণ জানানো হবে।

এ বছরের ১১ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা। চলবে ১০ জুলাই পর্যন্ত। অন্য প্রতিযোগিতায় খেলতে হবে বলে কাতার ও অস্ট্রেলিয়া যোগ দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে। এই দুই দলের বদলে অন্য কোনো দলকে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশনের মুখপাত্র আরিয়েল র‌্যামিরেজ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!