• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকায় সাদা পোশাকে রঙিন স্বপ্ন দেখছে বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক মার্চ ৩১, ২০২২, ১০:৫২ এএম
দক্ষিণ আফ্রিকায় সাদা পোশাকে রঙিন স্বপ্ন দেখছে বাংলাদেশ

ফাইল ছবি

ঢাকা : দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের পর এবার টেস্টে ফেভারিট দাবি না করলেও বর্তমান পরিস্থিতিতে কাগজকলমের শক্তিমত্তায় প্রোটিয়াদের থেকে ঢের এগিয়ে টাইগাররা। যার প্রমাণ মিলেছে ওয়ানডে সিরিজে। এবার দুই ম্যাচ সিরিজের টেস্টের লড়াই। সাদা পোশাকে রঙিন স্বপ্ন মুমিনুল হকের দলের।

দুই ম্যাচের এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি শুরু হবে আগামী ৮ এপ্রিল। তার আগে প্রথম ম্যাচে আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) মাঠে নামবে দুই দল। ডারবানে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। সরাসরি দেখা যাবে বেসরকারি টেলিভিশন চ্যানেল টি স্পোর্টসের পর্দায়।

সিরিজ শুরুর আগে এই সংস্করণের অধিনায়ক মুমিনুল বলছিলেন, ‘আমি তো সবসময় বলি যে জেতার জন্যই খেলি। এই সিরিজেও আমরা জেতার জন্যই খেলব। তার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রক্রিয়া মতো আগানো। ৫ দিন ভালোভাবে দাপট ধরে রাখলে ফল অবশ্যই আমাদের পক্ষে আসবে।’

দক্ষিণ আফ্রিকায় এর আগে টেস্ট জয় তো দূরের কথা, ড্র করতে পারেনি বাংলাদেশ। ৬ ম্যাচের সবগুলোতেই হতশ্রী পরাজয়। তবে কিংসমিডের ছোট একটি পরিংখ্যান উজ্জীবিত করতে পারে সফরকারী দলকে। ২০০৯ সাল থেকে এই মাঠে ৯টি টেস্ট খেলে দক্ষিণ আফ্রিকার জয় মাত্র ১ ম্যাচে! ২০১৯ সালে এই মাঠে জিতেই প্রথম কোনো এশিয়ান দল হয়ে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জেতার রেকর্ড গড়ে শ্রীলঙ্কা। বলা যায় স্বাগতিকদের জন্য ডারবানের এই ভেন্যু যেন অপয়া!

সম্প্রতি নিউজিল্যান্ডে টেস্ট জয়ের পর এই ফরম্যাটে বাংলাদেশ দল নতুন স্বপ্ন বোনা শুরু করেছে। পেসারদের হাত ধরে নতুন সম্ভাবনার বার্তা ছড়াচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। টেস্টে তিন পেসার তাসকিন আহমেদ, এবাদত হোসেন আর শরিফুল ইসলাম দ্রুতি ছড়াচ্ছেন। তবে সিরিজের প্রথম ম্যাচে চোটগ্রস্ত শরিফুলকে পাওয়া নিয়ে আছে শঙ্কা। তার জায়গায় দেখা যেতে পারে সৈয়দ খালেদ আহমেদকে।

স্বস্তির খবর হলো একাদশে ফিরছেন মাহমুদুল হাসান জয়, তামিম ইমবাল আর মুশফিকুর রহিম। অধিনায়ক মুমিনুল আভাস দিয়েছেন, ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনে পাঁচ ম্যাচ পর ফেরা তামিমের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করবেন জয়। সে ক্ষেত্রে তিন নম্বরের লড়াই হবে নাজমুল হোসেন শান্ত আর সাদমান ইসলাম অনিকের মধ্যে।

এদিকে দক্ষিণ আফ্রিকার বেশকিছু ক্রিকেটার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলতে যাওয়ার মূল দল পাচ্ছে না স্বাগতিক শিবির। লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা, এইডেন মারক্রাম, রাসি ফন ডার ডুসেনদের ছাড়া প্রোটিয়া শিবির যেমন খাপছাড়া তেমনি বাংলাদেশ প্রায় পুরো শক্তির দল নিয়ে উজ্জীবিত। টেস্ট স্কোয়াডে চার সদস্যর এখনো অভিষেকই হয়নি। 

তাইতো অভিজ্ঞতার নিরিখে এগিয়ে থাকা বাংলাদেশ অধিনায়ক মুমিনুল বলছিলেন, ‘অভিজ্ঞতায় একটু হয়ত এগিয়ে থাকব। কিন্তু সুবিধা ওরাও পাবে। যেমন ওরা ঘরের মাঠে খেলছে। তো দুই দলেরই কিছু কিছু সুবিধা থাকবে। কিন্তু বড় জিনিস হলো ৫ দিন ১৫ টা সেশন ভালা খেলা। ভালো জায়গায় বল করা, ভালো ব্যাটিং করা। চাপের জিনিসগুলো ভালোভাবে মানিয়ে নেয়া, জেতা গুরুত্বপূর্ণ।’

কিংসমিড পরিচিত গতি আর বাউন্সের কারণে। পেসবান্ধব উইকেট হওয়ার সম্ভাবনাই বেশি। তবে সম্প্রতি স্পিনও কাজ করছে বেশ! থিতু হতে পারলে রানও পাবেন ব্যাটসম্যানরা। চলতি বছর কিংসমিডে প্রথম শ্রেণীর ক্রিকেটের প্রথম দুই ইনিংসে গড় রান ৪০০। ডারবনানে বৃষ্টি দিতে পারে বাগড়া। আবহাওয়া বার্তায় প্রথম চারদিনেই আছে বৃষ্টির সম্ভাবনা। সব ছাপিয়ে সিরিজ জিততে চাওয়া বাংলাদেশ দল প্রথম টেস্টটা শুরু করতে চায় জয় দিয়েই।

এক নজরে বাংলাদেশ সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, ইয়াসির আলি রাব্বী, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন ও খালেদ আহমেদ।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!