• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯
সমর্থকদের জন্য দুঃসংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের জার্সি চূড়ান্ত


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৮, ২০২২, ১২:৩৫ পিএম
টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের জার্সি চূড়ান্ত

ঢাকা : অবশেষে চূড়ান্ত হয়েছে বাংলাদেশ জাতীয় দলের টি-২০ বিশ্বকাপের জার্সি। এ সপ্তাহেই যা ভার্চুয়ালি উন্মেচন করা হবে। জার্সিতে বাংলাদেশ ক্রিকেটের প্রতীক বাঘের সঙ্গে তুলে ধরা হয়েছে দেশের ঐতিহ্য।

তবে সমর্থকদের জন্য দুঃসংবাদ, এবার জাতীয় দলের আসল জার্সি বাজারে পাওয়া যাবে না। জার্সি বিক্রির বিষয়ে বিসিবি থেকেও এখন পর্যন্ত নেয়া হয়নি কোনো উদ্যোগ।

এদিকে একটা জার্সি। যার সঙ্গে জড়িয়ে থাকে কোটি বাঙালির আবেগ। মাঠে খেলে ওরা এগারো জন। গ্যালারি থেকে দলের জন্য গলা ফাটান হাজারো সমর্থক। আর বিশ্বকাপ এলে তো কথাই নেই। টাইগারদের একটা জার্সি তো গায়ে জড়াতেই হবে।

ইতিমধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ উত্তাপ ছড়াতে শুরু করেছে। এরই মধ্যে বেশকিছু দল উন্মোচন করেছে তাদের জার্সি। এদিক দিয়ে সবচেয়ে এগিয়ে ছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। প্রতিবেশী ভারত-পাকিস্তানও উন্মোচন করেছে ডিজিটাল প্ল্যাটফর্মে। প্রস্তুত হয়ে গেছে বাংলাদেশের জার্সিও। বাংলাদেশ ক্রিকেটের প্রতীক বাঘের সঙ্গে যেখানে তুলে ধরা হয়েছে দেশের ঐতিহ্য।

এ বিষয়ে টাইগারদের জার্সি নির্মাতা প্রতিষ্ঠান স্পোর্টস অ্যান্ড স্পোর্টস ডিজাইনের কর্ণধার মেহতাবউদ্দিন আহমেদ বলেন, ‘জার্সিতে টাইগারের প্রতিচ্ছবি নিয়ে আসছি আমরা। এর সঙ্গে আমাদের ঐহিত্যবাহী কিছু বিষয়কে তুলে ধরার চেষ্টা করব আমরা। তাপমাত্রার কথা মাথায় রেখে আমরা ফ্যাব্রিক দেয়ার চেষ্টা করব, যাতে জার্সি পরিধান আরামদায়ক হয়।’

গত দুটি আইসিসি ইভেন্টের বাংলাদেশের জার্সি পাওয়া গেছে বেশকিছু আউটলেটে। তবে এবার সেই সুযোগ থাকছে না। টাইগারদের আসল জার্সি বিক্রি করা হবে না। যদিও ভারত-পাকিস্তানের সমর্থকরা সহজেই অনলাইন থেকে দলের জার্সি কিনতে পারবেন। বিসিবি চাইলে জার্সি সরবরাহ করবে প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

এদিকে মেহতাবউদ্দিন বলেন, ‘স্বত্ব যখন আমরা ক্রয় করি, তখনতো আমরা স্বত্ব ফি দেই। জার্সি তৈরির পর, এ মূল্যটা আমরা জার্সির সঙ্গে যোগ করে নেই। যার ফলে স্বাভাবিকভাবে জার্সির দামটা একটু বেড়ে যায়। আমাদের দেশে কপিরাইট ইস্যুটা যেহেতু অতোটা জোরদার না, তাই জার্সি বিক্রির বিষয়ে আগ্রহটা একটু কম। তবে মানুষের চাহিদা আছে। বিদেশে থাকা সমর্থকদের কাছে এ চাহিদা আরও বেশি। আমার মনে হয় একটা পথ খুঁজে বের করা উচিত।’ আড়ম্বর অনুষ্ঠানের পরিবর্তে এবার বিসিবির ডিজিটাল প্ল্যাটফর্মে উন্মোচন করা হবে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School