• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

গোল্ডেন বুট নয়, কাতারে এসেছি বিশ্বকাপ জিততে: এমবাপ্পে


ক্রীড়া ডেস্ক  ডিসেম্বর ৫, ২০২২, ১২:০৬ পিএম
গোল্ডেন বুট নয়, কাতারে এসেছি বিশ্বকাপ জিততে: এমবাপ্পে

ঢাকা: গোল্ডেন বুট নয়, কাতারে এসেছি বিশ্বকাপ জিততে। পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোলে দলকে কোয়ার্টার ফাইনালে তোলার পর এমন মন্তব্য করেছেন কিলিয়ান এমবাপ্পে। ৩-১ গোলের জয় পাওয়া ম্যাচে দুই গোল করে পেলে-মেসিদের রেকর্ড ভেঙেছেন ২৩ বছর বয়সী ফরাসি এই তারকা। ৫ গোল করে এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা পিএসজি এই স্ট্রাইকার।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পোলিশদের গোল মুখটা খোলেন অভিজ্ঞ স্ট্রাইকার অলিভিয়ের জিরু। তবে দ্বিতীয়ার্ধের জোড়া গোলেই জয়টা নিশ্চিত করেন কিলিয়ান এমবাপ্পে। আর তাতেই রেকর্ডের পাতায় নিজের নাম লিখিয়েছেন ২৩ বছর বয়সী এই ফরাসি তারকা।

ম্যাচের ৭৪ মিনিটে প্রথম গোলের মাধ্যমে বিশ্বকাপের অষ্টম গোলের দেখা পান পিএসজি তারকা। ভাঙেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের রেকর্ড। পেলে তার ২৪ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই বিশ্বকাপে ৭ গোল করেছিলেন। ফরাসি তারকা নিজের ২৪ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই সেই রেকর্ড ভেঙে করলেন ৮ গোল। এটি ছিল এবারের আসরে এমবাপ্পের করা চতুর্থ গোল। এই গোলে মেসি ভ্যালেন্সিয়াদের ছাড়িয়ে কাতার আসরের সর্বোচ্চ গোলদাতা বনে যান এমবাপ্পে। তবে লক্ষ্যটা মোটেও রেকর্ড করা নয়, ম্যাচ শেষে সেই ইঙ্গিত দিলেন কিলিয়ান।

এ বিষয়ে এমবাপ্পে বলেন, আমার প্রধান লক্ষ্যই হলো বিশ্বকাপ জেতা। এখন পরবর্তী ম্যাচ কোয়ার্টার ফাইনাল, যা বিশ্বকাপের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচ।

কাতার বিশ্বকাপ শুরুর আগে স্পটলাইটটা ছিল মেসি, রোনালদো, নেইমারের দিকেই। তবে পারফরম্যান্স দিয়ে সবচেয়ে বেশি আলো কেড়েছেন এই ফরাসি তারকা। গ্রুপ পর্বে ডেনমার্কের বিপক্ষে দুটি ও অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি গোল করেন এমবাপ্পে। শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষে এসে আবারও জোড়া গোলের পর সবাইকে ছাপিয়ে পিএসজি তারকার নাম সামনে আসছে গোল্ডেন বুটের দৌড়ে। তবে এ প্রসঙ্গে তার সোজা সাপ্টা উত্তর।

গোল্ডেন বুট সম্পর্কে এমবাপ্পে বলেন, আমি এখানে গোল্ডেন বুট নয়, বিশ্বকাপ জিততে এসেছি। আমি যদি বুট জিতি, তাহলে অবশ্যই খুশি হবো। কিন্তু আমি এখানে বুটের জন্য আসিনি। আমি জাতীয় দলকে সাহায্য করতে এসেছি।

এদিকে আরেক ফরাসি তারকা অলিভিয়ের জিরু পোল্যান্ডের বিপক্ষে গোল করে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি নিজের করেছেন। আন্তর্জাতিক ফুটবলে ১১৭ ম্যাচ খেলে জিরুর গোল হলো ৫২টি। ১২৩ ম্যাচ খেলে ৫১ গোল করে প্রায় ১২ বছর রেকর্ডটির মালিক ছিলেন সাবেক ফরোয়ার্ড থিয়েরি অঁরি।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!