• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

গোলের পর ব্রাজিলের নাচ ‘অসম্মানজনক’


ক্রীড়া ডেস্ক  ডিসেম্বর ৭, ২০২২, ০৯:১৬ এএম
গোলের পর ব্রাজিলের নাচ ‘অসম্মানজনক’

ঢাকা: গোল করলেই নেচে উদযাপন করতে দেখা যায় ব্রাজিলের খেলোয়াড়দের। কাতারে ফুটবল বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধেও গোলের পর এমন উদযাপন করেছে নেইমার বাহিনী। মাঝে রিচার্লিসনের গোলের পর কবুতর নাচে অংশ নিয়েছিলেন কোচ তিতেও। কিন্তু ব্রাজিল দলের নৃত্যের মাধ্যমে উদযাপন নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। সাবেক আইরিশ ফুটবলার ও বিশ্লেষক রয় কিন ভালোভাবে নেননি এ উদযাপন। এ ধরনের উদযাপনকে তিনি ‘অসম্মানজনক’ হিসেবেই দেখছেন। খবর মিরর.কো.ইউকের।

ঘটনা গত সোমবারের ব্রাজিল-দক্ষিণ কোরিয়া ম্যাচের। ম্যাচের প্রথমার্ধে ৪ গোল করে ব্রাজিল। প্রতিটি গোলই উদযাপন করা হয় নাচের মাধ্যমে। এমনকি যখন রিচার্লিসন দলের তৃতীয় গোলটি করলেন, তখনও তিনি তা উদযাপন করেন তার ট্রেডমার্ক কবুতর নাচের মাধ্যমে। এতে যোগ দেন কোচ তিতেও। ব্রাজিলভক্তদের এ উদযাপনে মজা পাওয়া স্বাভাবিক। কিন্তু রয় কিন অতিশয় বিরক্ত।

খেলার প্রথমার্ধ শেষ হওয়ার পর এক টেলিভিশন সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেডের এ কিংবদন্তি বলেন, আমি এটি পছন্দ করিনি। আমার মনে হয়, এটি প্রতিপক্ষ দলের প্রতি অসম্মান। প্রতিটি গোলের পর তারা এমনটি করেছে। একবার করলে আমি কিছু মনে করতাম না, তারা যাই করুক না কেন। কিন্তু তারা এমন উদযাপন করতেই থাকল পরে এতে তাদের কোচও যোগ দিলেন। আমার মনে হয় না, এটি ভালো কিছু।

তবে এ ধরনের উদযাপনে দোষের কিছু দেখছেন না ব্রাজিলের কোচ। তিনি বলেন, আমি আমার খেলোয়াড়দের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করি। তারা খুবই তরুণ এবং নাচ, মজা করা ও নাচের মুদ্রা তৈরিতে তাদের প্রবল আগ্রহ রয়েছে। তারা বলেছিল, কীভাবে মুদ্রাগুলো অনুসরণ করতে হয়, তা আমাকে শিখতে হবে। আমি রিচার্লিসনকে জিজ্ঞেস করি, এটা কী নাচ? আমি বললাম, তুমি যদি করো, তাহলে আমিও করব। বিভিন্ন লোকে বলবে এটি অসম্মানজনক। আমি জানি, ক্যামেরা সবসময়ই থাকে এবং চাইনি এর ভুল ব্যাখ্যা হোক।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!