• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জোকোভিচকে থামিয়ে উইম্বলডনের নতুন চ্যাম্পিয়ন আলকারেজ


ক্রীড়া ডেস্ক জুলাই ১৭, ২০২৩, ০৩:৪১ পিএম
জোকোভিচকে থামিয়ে উইম্বলডনের নতুন চ্যাম্পিয়ন আলকারেজ

ঢাকা: অষ্টম উইম্বলডন শিরোপা ছিল একধাপ দূরে, রেকর্ড ছোঁয়ার দোরগোড়ায় ছিলেন নোভাক জোকোভিচ। ২০১৩ সালের পর থেকে সেন্টার কোর্টে অপরাজিত সার্ব তারকা, ফেভারিট হিসেবে মুখোমুখি হয়েছিলেন কার্লোস আলকারেজের।

কিন্তু তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ে সর্বকালের শীর্ষ ২৪তম গ্র্যান্ড স্লাম জেতার রেকর্ড ছুঁতে পারলেন না জোকোভিচ।

অথচ এতদিন টেনিস কোর্টে রীতিমতো রাজত্ব কায়েম করেছিলেন নোভাক জকোভিচ। আগের সব রেকর্ড চুরমার করে সবচেয়ে বেশি ২৩ গ্র্যান্ডস্লামের মালিক বনে যান। সে জন্য রোববার রাতে উইম্বলডনও তাকে ইশারা করেছিল।

কিন্তু প্রতিপক্ষ যখন আগামীর তারকা কার্লোস আলকারেজ, তখন কি আর সহজে জেতা যায়। না, এবার জয় দূরে থাক উল্টো মিস্টার গ্র্যান্ডস্লামকে ১-৬, ৮-৬, ৬-১, ৩-৬, ৬-৪ গেমে হারিয়ে নিজের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জিতে নিলেন আলকারেজ।

এদিন ইংল্যান্ডের কোর্টে প্রথম সেটে দাঁড়াতেই পারেননি আলকারেজ। জকোর কাছে ৬-১ গেমে উড়ে যান। কিন্তু দ্বিতীয় সেটেই ঘুরে দাঁড়ান আলকারেজ। যদিও অপরপ্রান্তে থাকা জকো লড়াই করেন চোখে চোখ রেখে। শেষ পর্যন্ত সেই সেট টাই হয়। আর টাইব্রেক করে ওই সেট নিজের করে নেন আলকারেজ। প্রথম সেটের ঠিক উল্টো চিত্র তৃতীয় সেটে। যেখানে প্রথম সেট ৬-১ ব্যবধানে জেতেন জকো, ঠিক একই ব্যবধানে তৃতীয় সেট জিতে সম্ভাবনা জাগিয়ে তোলেন আলকারেজ। জকো অবশ্য নাছোড়বান্দা। চতুর্থ সেটে গিয়ে আবার উঠে দাঁড়ান। ওই সেটে জকোর কাছে ৬-৩ ব্যবধানে হারেন আলকারেজ।

এটিপির প্রতিযোগিতায় এক এক করে রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন আলকারেজ। সেই থেকে টেনিসবিশ্ব চিনল এই অঙ্গনের আগামীর তারকাকে। এর পর ২০২২ ইউএস ওপেনে রুডের সঙ্গে তুমুল লড়াই করে শিরোপা জেতেন এই স্প্যানিশ। তাকে স্পেনের মানুষ নাম দেন নতুন নাদাল। 

তরতর করে বাড়ে তার পারফরম্যান্সের গ্রাফ। পুরুষ এককের শীর্ষস্থানও নিজের দখলে নেন। ২০১৮ সালে পেশাদার টেনিস শুরু করা এই তরুণ এখন শাসন করছেন একের পর এক কোর্ট। এরই মধ্যে অনেকের ফেভারিট লিস্টেও ঢুকে পড়েছেন তিনি।

এদিকে টেনিসের এভারেস্ট জয় করা জকোভিচ উইম্বলডনেও ছিলেন ফেভারিট। নাদাল না থাকায় ইংল্যান্ডের কোর্টটা জয় করা তার জন্য সহজ হয়ে যায়।
 
সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!