• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইতিহাসে অধিনায়ক মাশরাফি


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৩, ২০১৯, ০৪:৩০ পিএম
ইতিহাসে অধিনায়ক মাশরাফি

ছবি: সংগৃহীত

ঢাকা: মাশরাফি বিন মুর্তাজা যেন জিয়ন কাঠি। তার ছোঁয়ায় বদলে গিয়েছে লাল সবুজের ক্রিকেট। ম্যাশের নেতৃত্বে সীমিত ওভারের ক্রিকেটে এরই মধ্যে সমীহ জাগানিয়া দলে পরিণত হয়েছে বাংলাদেশ। ২০০৯ সাল থেকে টাইগারদের নেতৃত্ব দিয়ে চলেছেন নড়াইল এক্সপ্রেস খ্যাত এই ক্রিকেটার। কিছু দিন আগে রাজনীতিতে নাম লিখিয়েছেন দেশের সব থেকে জনপ্রিয় এই ক্রীড়াবিদ। হয়েছেন সংসদ সদস্য।

এবার আরও একটি মাইলফলক স্পর্শ করলেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক হিসেবে ক্রিকেট ইতিহাসের পাতায় নিজের নাম তুললেন তিনি। বাংলাদেশের প্রথম ও বিশ্বের ৪০তম অধিনায়ক হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটে শততম ম্যাচে নেতৃত্ব দেয়ার মাইলফলক স্পর্শ করলেন ম্যাশ। বুধবার (১৩ ফেব্রুয়ারি) নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে টস করতে নেমেই অধিনায়কদের মহাকীর্তির তালিকায় প্রবেশ করেন মাশরাফি।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১টি টেস্ট, ৭১টি ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্ট অধিনায়ক নির্বাচিত হন ম্যাশ। ঐ সফরের দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন হাঁটুর ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন মাশরাফি। ফলে পুরো টেস্টে দলকে নেতৃত্ব দিতে পারেননি তিনি। তবে ঐ টেস্টটি ৯৫ রানে জিতেছিলো। তাই রেকর্ড বই বলছে, একটি টেস্ট নেতৃত্ব দিয়ে একটিতেই জয় পেয়েছেন মাশরাফি।

তবে ৭১ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ৪০টি জয় ও ২৯টিতে হার এবং ২৮টি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করে ১০টিতে জয় ও ১৭টি হারের স্বাদ নেন মাশরাফি। ম্যাশের পরই বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সাবেক দলনেতা মুশফিকুর রহীম। ৯৪ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেন মুশফিক।

তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচে নিজ দেশকে নেতৃত্ব দিয়েছেন ভারতের সাবেক দলপতি মহেন্দ্র সিং ধোনি। ৩৩২টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!