• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কাতারকে হারিয়ে কোয়ার্টারে মেসির আর্জেন্টিনা


ক্রীড়া ডেস্ক জুন ২৪, ২০১৯, ১১:৩২ এএম
কাতারকে হারিয়ে কোয়ার্টারে মেসির আর্জেন্টিনা

ছবি সংগৃহীত

ঢাকা: বাঁচা মরার লড়াইয়ে দারুণ ফুটবল উপহার দিয়েই কাতারের বিপক্ষে জয় তুলে নিয়েছে আর্জেন্টিনা। এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছে লিওনেল মেসিরা। ১৯৯৩ সালে শেষবার কোপার শিরোপা জেতার পর আর কোন আন্তর্জাতিক শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। ২৮ বছরের খরা কাটানোর জন্য এবার কোপার শুরুটাও ভালো হয়নি। প্রথম ম্যাচে কলোম্বিয়ার কাছে হার। পরের ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ড্র। 

ফলে ১৯৮৩ সালের পর প্রথমবারের মতো কোপার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার হাতছানি ছিল আর্জেন্টিনার সামনে। তবে এ যাত্রা সে লজ্জা থেকে দলকে রক্ষা করেছেন সার্জিও আগুয়েরো ও লাউতারো মার্টিনেজরা।

ম্যাচের আগে এদিন বেশ কিছু পরিবর্তন নিয়েই মাঠে নামে আর্জেন্টিনা। কোচ লিওনেল স্কালোনি লাউতারো মার্টিনেজ ও লিওনেল মেসির সের্জিও আগুয়েরোকে খেলান। এছাড়া প্রথমবারের মতো বদলী খেলোয়াড় হিসেবে খেলিয়েছেন পাওলো দিবালাকেও। রক্ষণেও পরিবর্তন, খেলান হুয়ান ফয়েথ ও রেনজো সারাভিয়াকে। তাতে সাফল্যও পায় দলটি।
কাতারের ডিফেন্ডার বাসাম হিশামের ভুলে এগিয়ে যায় আর্জেন্টিনা। ডি-বক্সের ডান প্রান্ত থেকে বাঁ প্রান্তে সতীর্থকে পাস দিতে গেলে বল ধরে ফেলেন মার্টিনেজ। আর গোলরক্ষককে একা পেয়ে লক্ষ্যভেদ করতে কোন ভুল করেননি এ ইন্টার মিলানের এ স্ট্রাইকার।

২১তম মিনিটে মেসির পাস থেকে গোলরক্ষককে একা পেয়েও বাইরে মারেন আগুয়েরো। ৩৯তম মিনিটে গোলবারে আবারো ফাঁকায় বল পেয়ে যান আগুয়েরো। দুর্বল শটে জটলা থেকে বল পেয়েছিলেন মার্টিনেজ। কিন্তু জোরালো শট নিতে না পারলে তা ফিরিয়ে দেন কাতারের ডিফেন্ডাররা। ম্যাচের যোগ করা সময়ে সমতায় ফিরতে পারতো কাতার। ফ্রিকিক থেকে নেওয়া বাসাম আল রায়ির দারুণ শট বারপোস্টে লেগে বেড়িয়ে গেলে হতাশ হতে হয় এশিয়ার দলটিকে। 

৭৩ মিনিটে অবিশ্বাস্য এক মিস করেন মেসি। তাগলিয়াফিকোর কাছ থেকে ছোট ডি-বক্সে বল পেয়ে উড়িয়ে মারেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এ খেলোয়াড়। ৮২তম মিনিটে কাতার গোলরক্ষককে পরাস্ত করতে পারেন আগুয়েরো। সতীর্থের পাস থেকে এক ডিফেন্ডারকে কাটিয়ে ডান প্রান্ত থেকে কোণাকোণি এক শটে লক্ষ্যভেদ করেন ম্যানসিটির এই তারকা। এরপরও বেশ কিছু সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। তবে থেকে গোল আদায় করে নিতে না পারলেও কোয়ার্টার ফাইনালের টিকেট পায় দলটি।

অপর ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে প্যারাগুয়েকে হারালে সরাসরি গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় আর্জেন্টিনার।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!