• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কোহলি মানুষ নয় মেশিন বললেন লারা


ক্রীড়া ডেস্ক মে ২৪, ২০১৯, ০৬:১৭ পিএম
কোহলি মানুষ নয় মেশিন বললেন লারা

ঢাকা : ভারত অধিনায়ক বিরাট কোহলির শ্রেষ্ঠত্ব নিয়ে নতুন করে কিছু বলার নেই। তাঁকে নিয়ে ব্যবহার করা সব বিশেষণ এখন ‘ক্লিশে’। তারপরও কোহলির প্রশংসা করলেন ত্রিনিদাদের রাজপুত্র ব্রায়ান লারা। তিনি মনে করেন, ভারত অধিনায়ক মানুষ নন মেশিন!

আগেও এ রকম প্রশংসা শুনেছেন কোহলি। তবে লারার কাছ থেকে পাওয়া প্রশংসার আলাদা মূল্য আছে সেটি না বললেও চলেছে। বাংলাদেশের তামিম ইকবাল এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, কোহলিকে তাঁর মানুষ মনে হয় না! যেভাবে কোহলি ছুটছেন তাতে এমনটা মনে হওয়া অস্বাভাবিক নয়।

ভারতকে চ্যাম্পিয়ন করার লক্ষ্য নিয়েই বিশ্বকাপে খেলতে নামবেন কোহলি। ব্যক্তিগত লক্ষ্যও আছে তাঁর সামনে। ওয়ানডেতে নবম ব্যাটসম্যান হিসেবে ১১ হাজার রানের মাইলফলক ছুঁতে আর ১৫৭ রান চাই কোহলির। এ ছাড়াও শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটি ছোঁয়ার পথে আরেকটু এগিয়ে যাওয়ার সুযোগও পাচ্ছেন কোহলি (৪১)।

ক্লারার মতে, কোহলি বর্তমান ক্রিকেটের ধারা পাল্টে দিয়েছে, ‘সে মেশিন। আশি কিংবা নব্বইয়ে আমরা যেমন ক্রিকেটার দেখে অভ্যস্ত ছিলাম সে তাদের চেয়ে আলাদা। ফিটনেস গুরুত্বপূর্ণ। তবে এখন যতটা গুরুত্বপূর্ণ ততটা না। এখন প্রচুর খেলতে হয় তাই ভালো ফিটনেস ধরে রাখা জরুরি। সে বুঝিয়ে দিয়েছে ফিটনেসই সবকিছুর চাবিকাঠি।’

কোহলিকে ‘রান মেশিন’ বলেই মনে করেন লারা। টেন্ডুলকারের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘একজন লোক যতবার মাঠে যাচ্ছে ততবারই রান করছে। শচীন টেন্ডুলকার আমার কাছে অন্যতম সেরা। আমি দুজনের তুলনা করব না তবে কোহলি অসাধারণ প্রতিভা। তরুণদের কাছে উদাহরণ।’

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!