• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কোহলিদের এশিয়া কাপে খেলতে মানা করলেন শেবাগ


ক্রীড়া ডেস্ক আগস্ট ৮, ২০১৮, ০৬:২৪ পিএম
কোহলিদের এশিয়া কাপে খেলতে মানা করলেন শেবাগ

ফাইল ছবি

ঢাকা: ছয় দল নিয়ে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াচ্ছে ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপ। এবারই প্রথম দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে দলগুলো। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী আরও দুই টেস্ট খেলুড়ে দল শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে টাইগাররা। আয়োজক সংযুক্ত আরব আমিরাত যখন প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই বিরাট কোহলিদের এশিয়া কাপে খেলতে মানা করলেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্রর শেবাগ।

গত মাসেই এশিয়া কাপের সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সেখানে দেখা যায় গ্রুপ স্টেজে প্রত্যেক দল খেলবে দুইটি করে ম্যাচ। গ্রুপ ‘এ’তে রয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। বাকি এক দল চূড়ান্ত হবে কোয়ালিফাইয়ের মাধ্যমে।

গ্রুপ ‘বি’ তে আছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সূচিতে দেখা যায় পরপর টানা দুইদিনে দুইটি ম্যাচ খেলবে গতবারের চ্যাম্পিয়ন ভারত। ১৮ সেপ্টেম্বর বাছাইপর্ব উতরে আসা দলটির সঙ্গে এবং ১৯ সেপ্টেম্বর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে। দুবাইয়ের আবহাওয়া অনুযায়ী দুই দিনে দুইটি ওয়ানডে ম্যাচ খেলা অনেকটাই কষ্টকর। তার উপর দুইটির মধ্যে একটি হাই-ভোল্টেজ ম্যাচ।

মূলত এখানেই লেগেছে বিপত্তি। ভারত বর্তমানে ইংল্যান্ড সফরে রয়েছে। ইংল্যান্ড বিপক্ষে সিরিজ শেষ হবে আগামী ১১ সেপ্টেম্বর। তারপরেই উড়াল দিতে হবে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে। এত বড় সফর শেষ করে দুবাইয়ের গরম আবহাওয়ায় পরপর দুই দিনে দুইটি ম্যাচ খেলা থাকাতে আপত্তি জানিয়েছে ভারতের সাবেক ওপেনার বীরেন্দ্রর শেবাগ। তিনি তো ভারতকে এশিয়া কাপ বর্জনের ঘোষণা দিয়েই দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, ‘এশিয়া কাপ খেলার জন্য এত কান্নাকাটি কেন? এশিয়া কাপ খেলো না। হোম অথবা অ্যাওয়ে সিরিজ খেলার প্রস্তুতি নাও। টানা ম্যাচ খেলা আসলেই খুব কঠিন।’

এইদিকে শেবাগের কথা অনুযায়ী যদি ভারত এশিয়া কাপ বর্জন করে তাহলে বাণিজ্যিক দিক দিয়ে বড় ধাক্কা খাবে এসিসি। শুধু তাই নয় অনেকাংশ দর্শকও হারাবে এই টুর্নামেন্ট। তাই এশিয়া কাপের সূচি নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে। টানা খেলার মধ্যে থাকাতে টুর্নামেন্টের অন্যতম বড় ম্যাচ ভারত ও পাকিস্তান সূচি নিয়ে আলাদা ভাবছে এসিসি। সবকিছু ঠিক থাকলে পরিবর্তন হবে এই বড় ম্যাচের তারিখ।

উল্লেখ্য, এশিয়া কাপ ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ২৮ সেপ্টেম্বর। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে দুবাইয়ে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!