• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাতীয় দলের সাবেক ক্রিকেটার এএসএম ফারুক আর নেই


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০২০, ০৯:৪২ এএম
জাতীয় দলের সাবেক ক্রিকেটার এএসএম ফারুক আর নেই

ঢাকা : জাতীয় দলের সাবেক ক্রিকেটার আবু শরীফ মাহমুদ ফারুকের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (কোয়াব)। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) রাতে হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মারা যান সাবেক ক্রিকেটার ফারুক। বিসিবির বোর্ড সভার সাবেক এই সদস্যের বয়স হয়েছিল ৭৫ বছর।

স্বাধীনতার পূর্বে ও পরে বাংলাদেশের জাতীয় ও ঘরোয়া ক্রিকেটে তিনি অসামান্য অবদান রেখেছেন। স্বাধীনতার পর প্রথম কোনো বিদেশি দল হিসেবে ১৯৭৬ সালে মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ঢাকা সফর করেছিল। এমসিসির বিপক্ষে সে সময় বাংলাদেশের যে একাদশ খেলেছিল সেই দলের সদস্য ছিলেন ফারুক।

অবসরের পর তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ২০০৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে তিনি বাংলাদেশ দলের টিম ম্যানেজার ছিলেন। ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও বাংলাদেশ দলের ম্যানেজার ছিলেন তিনি। ২০০৭ সালের আফ্রো-এশিয়া কাপে বাংলাদেশ দলের নির্বাচক ছিলেন।

২০০৭ সাল থেকে তিনি বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ছিলেন। সভাপতি নাজমুল হাসান পাপন কর্তৃক গঠিত টেকনিক্যাল কমিটিরও সদস্য ছিলেন তিনি।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!