• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জয় দিয়ে আফগান ‘কুফা’ কাটলো বাংলাদেশের


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০১৯, ১০:২৪ পিএম
জয় দিয়ে আফগান ‘কুফা’ কাটলো বাংলাদেশের

ঢাকা: টি-টোয়েন্টি ক্রিকেটে ১৩৯ রানের লক্ষ্য কঠিন কিছু নয়। কিন্তু বাংলাদেশের ব্যাটসম্যানরা শুরুর দিকে এটাকেই কঠিন বানিয়ে ফেলেছিলেন। অবশ্য বাংলাদেশের জয় পেতে সমস্যা হয়নি। অপরাজিত ৭০ রান করে বাংলাদেশকে ৪  উইকেটে জেতাতে বড় অবদান রেখেছে অধিনায়ক সাকিব আল হাসান। 

রান তাড়া করতে নেমে ৯ রানের মাথায় মুজিব-উর-রহমানের বলে ক্যাচ দিয়ে চলে গেলেন লিটন দাস (৪)। আগের ম্যাচে রান করে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়ে ব্যর্থতার বৃত্তেই রইলেন তিনি। আর সুযোগ পেয়ে কাজে লাগাতে পারলেন না নাজমুল হোসেন শান্ত (৫)। দলীয় ১২ রানে রশিদ খানের ক্যাচ বানিয়ে তাঁকে ফিরিয়েছেন নাভেন-উল-হক। দুই ওপেনারের বিদায়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। এখান থেকে দলকে টেনে তুলে জয়ের বন্দরে নিয়ে যান সাকিব আল হাসান। তিনি শেষ অবধি অপরাজিত ছিলেন ৭০ রানে। ৪৫ বলে আট চার আর এক ছক্কায় এই রান করেন তিনি। মাঝে সাকিবকে সঙ্গ দিয়েছেন মুশফিকুর রহিম (২৬)। পরে মোসাদ্দেকও (১৯*) যথেষ্ট সহযোগিতা করেন। আর তাতেই বাংলাদেশের আফগান কুফা কাটল। ২৭ রানে ২ উইকেট নিয়েছেন রশিদ খান। 

এর আগে বোলারদের দুর্দান্ত প্রত্যাবর্তনে আফগানিস্তানকে ১৩৮ রানে আটকে দিয়েছে বাংলাদেশ।  দলীয় ৭ রানে জীবন পেয়েছিলেন রহমানউল্লাহ গুরবাজ। মাহমুদউল্লাহর দেওয়া এ উপহার কাজে লাগিয়ে ৯ ওভারে ৭৫ রান তুলে ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ৩৯ রানে ৭ উইকেট হারিয়ে পড়ে অলআউট হওয়ার শঙ্কাতেই পড়ে গিয়েছিল দলটি।
ইনিংসের শুরুটা দারুণ করেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। নিয়ন্ত্রিত বোলিং করেছেন শফিউলও। পঞ্চম বলটি ছিল বাউন্সার। তাতে মারতে গিয়ে ক্যাচ তুলে দিয়েছিলেন রহমানউল্লাহ। কিন্তু সহজ ক্যাচ ফেলে দিয়েছেন মাহমুদউল্লাহ। এরপরই রানের গতি বাড়িয়েছে আফগানিস্তান। পাওয়ার প্লের শেষ ওভারে মাহমুদউল্লাহর এক ওভারে ১৬ রান তুলেছেন হজরতউল্লাহ জাজাই।

মোস্তাফিজের প্রথম ওভারেও ১৪ রান তুলে নিয়েছিল আফগানিস্তান। মোসাদ্দেক হোসেনও নিজের প্রথম ওভারে ১০ রান দেওয়ার পর আফিফ হোসেনের হাতে বল তুলে দেন সাকিব। দশম ওভারে বল করতে এসে তৃতীয় বলেই অধিনায়কের আস্থার জবাব দিয়েছেন আফিফ। তাঁকে ছক্কা মারতে গিয়ে আকাশে বল তুলে দিয়েছেন জাজাই (৪৭)। এক বল পরেই সে পথে হেঁটেছেন আসগর আফগান। ৭৫ রানে দুই উইকেট হারানো আফগানিস্তান সেই যে পথ হারিয়েছে আর ঘুরে দাঁড়াতে পারেনি।

৫ রান পরেই মোস্তাফিজকে তুলে মারতে গিয়ে ফিরেছেন রহমানউল্লাহ (২৯)। দারুণ ফর্মে থাকা মোহাম্মদ নবীকে আউট করার দায়িত্ব অধিনায়ক সাকিবই বুঝে নিয়েছেন। এর কিছুক্ষণ পড়ই মাহমুদউল্লাহর ডাইভিং থ্রোতে রান আউট গুলবদীন নাইব। ২৪ বল ও ২১ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলে আফগানিস্তান। এর পর দুই ওভার একটু বিরতি ছিল। ১৬ ও ১৭তম ওভারে নজীবুল্লাহ জাদরান ও করিম জানাতকে ফিরিয়ে দিয়ে আফগানিস্তানের ওপর চাপ আরও বাড়িয়েছেন সাইফউদ্দিন ও শফিউল। ১১৪ রানে সপ্তম উইকেট হারায় আফগানিস্তান। অস্টম উইকেটে ২৪ রান যোগ করেছেন রশিদ ও শফিকউল্লাহ। ৯ রানে ২ উইকেট নিয়েছেন আফিফ। ১টি করে উইকেট পেয়েছে সাকিব, মোস্তাফিজুর, শফিউল ও সাইফউদ্দিন। 

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Wordbridge School
Link copied!