• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় থাকা চিকিৎসকদের বিরুদ্ধে অ্যাকশন


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ২৯, ২০১৭, ০৫:৪৮ পিএম
ঢাকায় থাকা চিকিৎসকদের বিরুদ্ধে অ্যাকশন

ফাইল ছবি

ঢাকা: বছরের পর বছর ধরে ঢাকায় অবস্থানকারী চিকিৎসকদের বিরুদ্ধে অ্যাকশন (ব্যবস্থা) নিতে শুরু করেছে সরকার। প্রথম ধাপে ১০৬ চিকিৎসককে বদলির আদেশ হয়েছে। পর্যায়ক্রমে অন্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া তালিকা করা হয়েছে।

সম্প্রতি বদলিকৃত চিকিৎসকদের মধ্যে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, সিনিয়র কনসালটেন্ট ও জুনিয়র কনসালটেন্ট রয়েছেন। সরকারি এ আদেশে ঢাকার বাইরের সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালগুলোতে স্বস্তি ফিরেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘদিন ধরে ঢাকার বাইরে সরকারি হাসপাতালগুলোতে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট প্রকট। সরকারি ৩১টি মেডিকেল কলেজের মধ্যে ঢাকায় আছে মাত্র তিনটি। বাকি ২৮টি মেডিকেল কলেজ ঢাকার বাইরে।

ঢাকার বাইরের মেডিকেল কলেজগুলোতে গড়ে ৪০ ভাগ শিক্ষকের পদ শূন্য। এরমধ্যে মেডিসিন, সার্জারি ও গাইনি বিভাগের ৩০ ভাগ শিক্ষকের পদ শূন্য। এনাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, ফরেনসিক মেডিসিনসহ বেসিক সাইন্সের ৪০ ভাগ শিক্ষকের পদ শূন্য।

উপজেলা পর্যায়ের ৫০ ভাগ সরকারি হাসপাতালে বিশেষজ্ঞের অভাবে অপারেশন বন্ধ রয়েছে। জেলা পর্যায়ের অনেক হাসপাতালে মাঝে মধ্যে অপারেশন বন্ধ থাকে। স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক শীর্ষ কর্মকর্তা এসব সত্যতা স্বীকার করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৯ বছরে একাধিক অনুষ্ঠানে চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিত থাকার জন্য নির্দেশ দিয়ে আসছেন। সম্প্রতি রাজধানীতে একটি অনুষ্ঠানে সরকারি চিকিৎসকদের কর্মক্ষেত্রে থেকে যথাযথভাবে মানুষকে সেবা দেওয়ার নির্দেশ দিয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ঢাকা ছাড়ুন, কর্মস্থলে থাকুন, নয়তো চাকরি ছেড়ে দিন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমও কর্মস্থলে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা গেছে, রাজধানীর সরকারি হাসপাতালগুলোতে অনেক চিকিৎসাক ৫ থেকে ১৬ বছর ধরে অবস্থান করছেন। অনেকে এমবিবিএস থেকে অধ্যাপক পর্যন্ত হয়েছেন ঢাকায় থাকাকালে। আবার কিছু চিকিৎসকের প্রকৃত কর্মস্থল ঢাকার বাইরে হলেও তারা দীর্ঘদিন যাবৎ ওএসডি (স্বাস্থ্য অধিদফতর) ও রাজধানীর বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালে সংযুক্তি (অ্যাটাচমেন্ট) নিয়ে ঢাকায় কর্মরত রয়েছেন।

তবে সবচেয়ে মজার বিষয়- এরা ঢাকার বাইরে থাকতে না চাইলেও বৃহস্পতি, শুক্র ও শনিবার সপ্তাহের এই তিনদিন তারা প্রাইভেট প্রাকটিস করতে ঢাকার বাইরে যান। নানা অজুহাত দেখিয়ে তারা চলে যান। কেউ কেউ নামমাত্র হাজিরা দিয়ে চলে যান। এতে বৃহস্পতি, শুক্র ও শনিবার ঢাকায় বিশেষজ্ঞ চিকিৎসাক সংকট থাকে।

ঢাকার চিকিৎসকদের বাইরে বদলির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ঢাকার বাইরের মেডিকেল কলেজ ও হাসপাতালগুলোর কর্তৃপক্ষরা জানান, কোটি কোটি টাকা ব্যয়ে যন্ত্রপাতি কেনা হলেও প্রয়োজনীয় বিশেষজ্ঞ জনবলের অভাবে জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালগুলোতে অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে না।

শিক্ষক সংকটের কারণে ছাত্র-ছাত্রীরা সুশিক্ষা এবং রোগীরা সুচিকিৎসা কিংবা যথাসময়ে চিকিত্সা সেবা থেকে বঞ্চিত হয়ে আসছে দীর্ঘদিন। ঢাকার বাইরে ৭টি সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ ঢাকা থেকে চিকিৎসকদের বদলির নির্দেশনাকে স্বাগত জানিয়েছেন। 

এই নির্দেশনার ফলে ঢাকায় দীর্ঘদিন থাকার চিকিৎসকদের মানসিকতার অবসান ঘটবে। ঢাকার বাইরের মেডিকেল কলেজ ও হাসপাতালসমূহে ছাত্র-ছাত্রী ও রোগীরা উপকৃত হবে। 

গত ২১ ডিসেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে জারিকৃত পৃথক দুটি প্রজ্ঞাপনে বদলিকৃত চিকিৎসকদের মাত্র এক সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়ে রাজধানীর বাইরের বিভিন্ন মেডিকেল কলেজ ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করতে ওই ১০৬ চিকিৎসককে বলা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেঁধে দেয়া সময়সীমা ২৭ ডিসেম্বর শেষ হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এআই

Wordbridge School
Link copied!