• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নতুন আইন পাসের একদিনে মাথায় ১৮০ বিক্ষোভকারী গ্রেপ্তার


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১, ২০২০, ০৭:৫৮ পিএম
নতুন আইন পাসের একদিনে মাথায় ১৮০ বিক্ষোভকারী গ্রেপ্তার

ছবি: ইন্টারনেট

ঢাকা : চীনের আরোপ করা নতুন নিরাপত্তা আইনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে হংকংয়ে। বুধবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ পিপার স্প্রে, জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করেছে। ঘটনাস্থল থেকে ১৮০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পহেলা জুলাই ব্রিটিশ শাসন অবসানের ২৩ বছর পূর্তি উপলক্ষে কয়েক হাজার মানুষ হংকংয়ের প্রধান সড়কে জড়ো হয়। এসময় তারা নতুন নিরাপত্তা আইনের বিরুদ্ধে স্লোগান দেয়। বিক্ষোভকারীদের একাংশ হংকংয়ের স্বাধীনতার পক্ষেও স্লোগান দেয়। দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়েছে, পিপার স্প্রে করেছে এবং জলকামান ব্যবহার করেছে। পুলিশ ১৮০ জনকে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে সাত জনকে নতুন নিরাপত্তা আইনে গ্রেপ্তার দেখানো হয়েছে।

পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীদের মধ্যে এক জন ‘স্বাধীন হংকং’ এর পতাকা তুলে ধরেছিল।

মঙ্গলবার চীনের পার্লামেন্টে হংকংয়ে জন্য জাতীয় নিরাপত্তা আইন পাস হয়। আইনটিতে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাতের অভিযোগে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। তবে হংকংয়ের গণতন্ত্রপন্থিদের অভিযোগ, এই আইনটি দিয়ে হংকংয়ের বাসিন্দাদের বাকস্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকারকে খর্ব করবে চীন। মঙ্গলবারই আইনটির বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিলেন গণতন্ত্রপন্থিরা।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!