• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিপিএল কেন আইপিএলের মতো হয় না?


রবিউল ইসলাম বিদ্যুৎ, অক্টোবর ২৮, ২০১৮, ০৮:৫৫ পিএম
বিপিএল কেন আইপিএলের মতো হয় না?

ফাইল ছবি

ঢাকা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল দেখার জন্য গোটা ক্রিকেট দুনিয়া বুঁদ হয়ে থাকে। আট থেকে আশি আইপিএল নিয়ে সেকি উন্মাদনা! আইপিএলের সময় ভারতে প্রযোজকরা সিনেমা মুক্তি দিতে ভয় পায়। পাছে যদি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। মানুষকে যে নেশার মতো টানে আইপিএল। ভারতের পাশাপশি এই উপমহাদেশ তো বটেই, বিশ্ব ক্রিকেটই কেমন জানি অসাড় হয়ে পড়ে আইপিএল উন্মাদনায়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল আইপিএলের মতো হয় না কেন? এখানে কি তারকা ক্রিকেটারের অভাব রয়েছে? এই যেমন ধরুন এবার রংপুর রাইডার্সে একসঙ্গে খেলবেন ক্রিস গেইল ও এবি ডি ভিলিয়ার্স। এই দু’জন আবার বিরাট কোহলির রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে দীর্ঘদিন খেলেছেন। সেখানে তাদের নিয়ে প্রচণ্ড মাতামাতি হতো। অবশ্য বাংলাদেশেও তাদের নিয়ে কালি খরচ শুরু হয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় দুই তারকা একসঙ্গে, মাতামাতি তো হবেই।

শুধু কি ডি ভিলিয়ার্স-গেইল, সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসের দিকে তাকান, সেখানে আন্দ্রে রাসেল, সুনিল নারিন, কাইরন পোলার্ড, রোভম্যান পাওয়লে-তারকার অভাব নেই। তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ান্সে এভিন লুইসের সঙ্গে শহীদ আফ্রিদি।

মাহেলা জয়াবর্ধনে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে কোচিং করান। এখানে তিনি খুলনা টাইটান্সের কোচ। টম মুডি সানরাইজার্স হায়দরাবাদের কোচ। বাংলাদেশে তিনি রংপুর রাইডার্সের কোচ। এবারই প্রথম বিপিএলে খেলতে  আসছেন ডেভিড ওয়ার্নার। আইপিএলে তিনি সানরাইজার্স হায়দরাবাদকে চ্যাম্পিয়ন বানিয়েছিলেন। বিপিএলে নেতৃত্ব দেবেন সিলেট সিক্সার্সকে।

আইপিএলে যেমন তারকা ক্রিকেটার থাকেন বিপিএলেও তাই থাকে। তাহলে বিপিএল আইপিএলের মতো জনপ্রিয় নয় কেন? এটা বুঝতে কারও ক্রিকেট বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। মোটা দাগে বললে, ভেন্যু। আইপিএলে সবকটি দলেরই হোমভেন্যু রয়েছে। সেখানে খেলা হয় হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে।

বিপিএল দুই-তিন ভেন্যুর মধ্যেই সীমাবদ্ধ। টানা বেশ কয়েকটি টুর্নামেন্ট তো ঢাকা-চট্টগ্রামের মধ্যেই সীমবদ্ধ ছিল। এখন সিলেট সংযুক্ত হয়েছে। কিন্তু বিপিএল শুরু থেকে বিসিবির কর্তাব্যক্তিরা এই বিষয়টিকে অবজ্ঞা করে গেছেন। তারা জোর গলায় বলেন, আইপিএলের পরপরই বিপিএলের অবস্থান! আসলে কি তাই? মোটেও নয়। যতক্ষণ না বিপিএলে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে ততক্ষণ অবধি আইপিএলের ধারেকাছে যাওয়া সম্ভব নয়। বিপিএল খুলনাতেও আয়োজন করা হয়েছিল। এখন সেখানে কেন হয় না কারও জানা আছে কী?

একবার ভাবুন রাজশাহী-রংপুরের খেলা সেই শহরে হলে অবস্থা কী হবে? মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে রংপুর বর্তমান চ্যাম্পিয়ন। কিন্তু রংপুরে কী আছে? আদৌ কি সেখানে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম হবে? সেখানকার ক্রিকেটপ্রেমীরা কি মাঠে বসে খেলা দেখতে পারবেন? রাজশাহীরও একই অবস্থা। এখানে ক্রিকেটার তৈরির কারখানা আছে। অথচ বিপিএল আয়োজনের মতো স্টেডিয়াম নেই! বগুড়ার শহীদ চাঁন্দু স্টেডিয়াম হতে পারত রাজশাহী-রংপুরের হোম ভেন্যু! কি এক অজানা কারণে ধুকে ধুকে মরতে বসেছে এই স্টেডিয়াম।

কুমিল্লায় স্টেডিয়াম তৈরির কথা দু-একবার শোনা গেলেও তা এখনও দৃশ্যমান নয়। বিপিএল যদি আইপিএলকে টেক্কা দিতে চায় তাহলে অবশ্যই সাত দলের সাতটি ভেন্যু দরকার। একই মাঠে প্রতিদিন দুটি করে খেলার কোনও মানে নেই। আর শুধু ঘুরেফিরে ঢাকা-চট্টগ্রামের মাঝে ক্রিকেট না রেখে ছড়িয়ে দিতে পারলে আকাশ ছুঁয়ে ফেলবে ক্রিকেটের জনপ্রিয়তা। বিসিবির কর্তাব্যক্তিদের বোধদয় হবে কী?

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!