• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কার্লোস আলবার্তো আর নেই


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২৬, ২০১৬, ১২:১৮ পিএম
ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কার্লোস আলবার্তো আর নেই

ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কার্লোস আলবার্তো আর নেই। ৭২ বছর বয়সী সাবেক এই ডিফেন্ডার হৃদরোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার রিও ডি জেনেইরোতে মৃত্যুবরণ করেন। 

১৯৭০ সালের ম্যাক্সিকো বিশ্বকাপে কার্লোস আলবার্তোর অধিনায়কত্বে ইতালিকে ৪-১ গোলে হারিয়ে তৃতীয় বারের মতো বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। যে ম্যাচে নিজেও একটি গোল করেছিলেন কিংবদন্তি এই ফুটবলা। যে গোলটিকে বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা গোল হিসেবে এখনো ধরা হয়।

ম্যাচের পরিস্থিতি বিশ্লেষণ করার অসাধারণ ক্ষমতা ছিল তার। শুধুমাত্র প্রতিপক্ষের আক্রমণ ঠেকানোই নয়, কার্লোস আলবার্তোর ছিল বলের উপর অসম্ভব নিয়ন্ত্রণ এবং অসাধারণ ড্রিবলিংয়ের ক্ষমতা ছিল তার। যে কারণে তার অধিনায়কত্বে ব্রাজিল দল হয়ে উঠেছিল ফুটবল ইতিহাসের সেরা একটি দল হিসেবে।

ক্লাব ফুটবলে পেলেরই সতীর্থ ছিলেন তিনি। কারণ, কার ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় খেলেছেন সান্তোসের হয়ে। যে ক্লাবে একই সঙ্গে খেলতেন পেলেও। ১৯৭৪ সালে সান্তোস ছেড়ে চলে যান ফ্লুমিনেন্সে। ১৯৮২ সালে বুটজোড়া পুরোপুরি শো-কেসে তুলে রাখেন। তখনই তাকে গণ্য করা হতে থাকে সর্বকালের অন্যতম সেরা ব্রাজিলিয়ান ফুটবলার হিসেবে। 

এরপর কোচিং ক্যারিয়ারও শুরু করেছিলেন তিনি। অনেকগুলো ক্লাবের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। যার মধ্যে রয়েছে ফ্লেমেঙ্গো, ফ্লুমিনেন্স। সর্বশেষ ২০০৫ সালে আজারবাইজানের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০১৪ বিশ্বকাপে 

ফিফা যে ছয় জনকে শুভেচ্ছা দূত হিসেবে মনোনীত করেছিলেন, তার মধ্যে কার্লোস আলবার্তো তোরেসও ছিলেন একজন। বাকিরা ছিলেন রোনালদো, বেবেতো, মারিও জাগালো, আমারিলদো এবং মার্তা। স্পোর্টস টিভির একজন ধারাভাষ্যকার হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

২০০৪ সালে পেলের দৃষ্টিতে যে ১০০জন গ্রেটেস্ট ফুটবলারের তালিকা করা হয়, তার মধ্যে একজন ছিলেন কার্লোস আলবার্তো তোরেসও। আলবার্তো জাতীয় দলের হয়ে ৫৩টি ম্যাচে ৮ গোল করেছিলেন। এছাড়া ঘরোয়া লিগে ফ্লুমিনেজ ও সান্তোসের হয়ে মাঠ মাতিয়েছিলেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!