• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভাঙা হাত নিয়ে ব্যাট করলেন তামিম, অবাক ক্রিকেট দুনিয়া


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৫, ২০১৮, ১০:১৯ পিএম
ভাঙা হাত নিয়ে ব্যাট করলেন তামিম, অবাক ক্রিকেট দুনিয়া

তামিমের এক হাতে ব্যাটিংয়ের দৃশ্য

ঢাকা: গোটা ক্রিকেট দুনিয়ার কুর্নিশ করার কথা তাঁকে। ভাঙা হাত কেউ নিকট অতীতে ব্যাট করেছেন বলে শোনা যায়নি। তবে তামিম ইকবাল দুবাই ইন্টারন্যাশন্যাল স্টেডিয়ামে ভাঙা হাত নিয়ে মুশফিকুর রহীমকে যেভাবে সাহায্য করে গেলেন সেটি দেশপ্রেমের উদাহরণ তো বটেই, এমন নজির ঘন ঘন হয় না। তাছাড়া ঝুঁকি নিয়ে কোনও ক্রিকেটার এমনটা করতেও চাইবে না। ম্যাচের দ্বিতীয় ওভারেই সুরঙ্গা লাকমলের বলে হাতে চোট পান তামিম। শেষ অবধি মাঠ ছাড়তে বাধ্য হন।

শুধু তাই নয়, তামিমকে হাসপাতালেও দৌড়াতে হয়েছে। হাসপাতাল থেকে ড্রেসিংরুমে ফিরলেন ব্যান্ডেজ বাঁধা অবস্থায়। তখন তামিমের এশিয়া কাপ শেষই মনে হচ্ছিল। আর এ ম্যাচে তাঁর পক্ষে ফের মাঠে নামা তো অসম্ভব। সেই অসম্ভবকেই অনন্য দৃষ্টান্ত বানিয়ে দেশপ্রেমের তাগিদে মাঠে গেলেন তামিম।

মুশফিককে সঙ্গ দিলেন এক হাত দিয়ে ব্যাট করে। এর পুরো ফায়দা বাংলাদেশকে তুলে দিয়েছেন বগুড়া ছোটখাটো গড়নের এই ব্যাটসম্যান। গোটা ক্রিকেট দুনিয়াই তামিমের সাহসী আর মুশফিকের যোদ্ধা মানসিকতার প্রশংসা করছে।  

২২৯ রানে নবম উইকেট পড়া দেখে অনেকে মনে করেছিলেন বাংলাদেশের ইনিংস এখানেই শেষ। অথচ তখনও বাকি ছিল ৩ ওভারেরও বেশি। কিন্তু ম্যালকম মার্শালের এক হাতে ব্যাট করতে নামার সেই স্মৃতিকে মনে করিয়ে মাঠে নামলেন তামিম। মুশফিক ক্যারিয়ার সেরা ১৪৪ রান, মিঠুনের ক্যারিয়ার সেরা ৬৩-এর সঙ্গে থাকল তামিমের ৪ বলে ২ রানের সেরা এক ইনিংস। তাতে ২৬১ রান তুলতে পারল বাংলাদেশ। যা আসলেই অবিশ্বাস্য। এ ম্যাচ কে হারবে আর কে জিতবে সেটা সময় বলবে। তবে তামিম আর মুশফিক যে দৃঢ়তা দেখিয়েছেন সেটি অনেকদিন মনে থাকবে।

গত ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচে দুটি সেঞ্চুরি করেছেন। তামিমের এমন অসংখ্য ইনিংস আছে বীরত্বপূর্ণ। কিন্তু ৪ বলে ২ রানের এই ইনিংসটি এক বিবেচনায় তাঁর ক্যারিয়ারের সেরা হয়ে থাকবে। দলের জন্য আত্মত্যাগের সবচেয়ে বড় উদাহরণগুলোর একটি। নবম ব্যাটসম্যান হিসেবে মোস্তাফিজ যখন ফিরলেন, বাংলাদেশের সংগ্রহটা ছিল মামুলিই। কিন্তু ৩ বলে ২ রান করে ইনিংসের দ্বিতীয় ওভারে ফিরে যাওয়া তামিম শেষে আবার ফিরে এলেন। তাতেই বাংলাদেশ যোগ করল আরও ৩২ রান। পুরোটাই মুশফিকের ব্যাটে। তামিম এর মধ্যে মাত্র একটি বল খেলেছেন। এক হাতে ব্যাট করে ডিফেন্ড করেছেন সুরঙ্গা লাকমলের শর্ট পিচ বল। তাতেই বিপর্যয় থেকে উদ্ধার পাওয়া বাংলাদেশ শ্রীলঙ্কাকে মানসিকভাবে দিল এক বড় ধাক্কা।

বাংলাদেশের ক্রিকেটে মাশরাফি বিন মুর্তজার দেশপ্রেমের কথা সবার জানা। তিনি দেশের জন্য জান বাজি রাখতেও কুন্ঠবোধ করেন না। এবার সেই তালিকায় যোগ হলো তামিমের নাম।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!