• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মাশরাফিদের হয়ে বদলা নিতে পারল না হৃদয়ের বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ৪, ২০১৮, ০৫:৩৭ পিএম
মাশরাফিদের হয়ে বদলা নিতে পারল না হৃদয়ের বাংলাদেশ

ঢাকা: কিছুদিন আগেই দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনালে শেষ বলে গিয়ে হেরেছিল বাংলাদেশ। হারের কষ্টটা এখনও মুছে যায়নি এদেশের ক্রিকেটপ্রেমীদের মন থেকে।

বৃহস্পতিবার ছোটদের এশিয়া কাপের সেমিফাইনালে সেই ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এবারও জয়ের খুব কাছে গিয়েও বাংলাদেশকে হারতে হলো ২ রানে। ভারতের ১৭২ রানের পেছনে ছুটতে গিয়ে ৪৬.২ ওভারে ১৭০ রান তুলতেই অলআউট হয়েছে বাংলাদেশ। মাশরাফি মুর্তজাদের হয়ে বদলা নিতে পারল না তৌহিদ হৃদয়ের বাংলাদেশ।

রান তাড়া করতে নেমে ২১ রানের মধ্যে দুই ওপেনার প্রান্তিক নাবিল (৬) ও সাজিদ হোসেনকে(২) হারিয়ে বসে বাংলাদেশ। শুরুর ধাক্কা সামলে নেওয়ার চেষ্টা করেন মাহমুদুল আলম জয়(২৫)। কিন্তু ৪২ রানে তিনিও ফিরে গেলেন। এরপর ৫৯ রানে মাত্র ৮ রান করে অধিনায়ক তৌহিদ হৃদয় আউট হলে চাপে পড়ে যায় বাংলাদেশ। সেই চাপটা আরও বাড়িয়ে দেন রিশাদ হোসেন (৮) দলীয় ৬৫ রানে ফিরে গিয়ে।

অবশ্য ষষ্ঠ উইকেটে ৬৫ রানের জুটি গড়ে বাংলাদেশকে পথ দেখান শামিম হোসেন ও আকবর আলী। ১৩৯ রানে আকবর আলীকে (৪৫) ফিরিয়ে এ জুটি ভাঙেন দেশাই। তখনও এক প্রান্ত আগলে ছিলেন শামিম। মাঝে ফিরে যান মৃতুঞ্জয় চৌধুরী (২)। ১৬১ রানে অষ্টম ব্যাটসম্যান হিসেবে শামিম হোসেন (৫৯)আউট হতেই ফিকে হয়ে যায় বাংলাদেশের আশা। নবম উইকেটও পড়েছে ওই রানেই। শেষ জুটিতে ক্ষীণ আশা জাগলেও শেষ রক্ষা হয়নি। মুহিত জানরা ও সিদ্ধার্থ দেশাই ৩টি করে উইকেট নিয়েছেন।  

এর আগে টেসে জিতে ব্যাট করতে নেমে ভারত ৪৯.৩ ওভারে অলআউট হয়েছে ১৭২ রানে। ভারতীয় যুবাদের ২০০ রানও করতে না দেওয়ার মূল কারিগর আসলে দুই বাঁহাতি পেসার শরিফুল ও মৃত্যুঞ্জয় চৌধুরী। দুর্দান্ত বোলিং করেছেন শরিফুল। ১০ ওভার বোলিং করে এক মেডেনে ১৬ রানে দিয়ে নিয়েছেন ৩ উইকেট। আর মৃত্যুঞ্চয় ৯.৩ ওভারে ২৭ রানে নিয়েছেন ২ উইকেট।

৩ রানে ওপেনার দেবদূতকে হারানো ভারতের সবচেয়ে লম্বা জুটিটা হয়েছে অঞ্জু রাওয়াত-ইয়াশভি জইশওয়ালের দ্বিতীয় উইকেটে। দুজনের ৬৩ রানের জুটি ভাঙে তৌহিদ হৃদয়ের অফ স্পিন। হৃদয়ের অফ স্পিন আর রিশাদ হোসেনের লেগ স্পিন বড় স্কোর গড়তে দেয়নি ভারতীয় মিডঅর্ডারকে। বাংলাদেশের দুই স্পিনারের যুগলবন্দীতে ভারত ৭৭ রানে হারিয়ে ফেলে ৫ উইকেট। দুই স্পিনার নিয়েছেন দুটি করে উইকেট।

আয়ুশ বাদোনি-সামীর চৌধুরীর ষষ্ঠ উইকেট জুটি ৫৯ রান যোগ করায় এ ‘চ্যালেঞ্জ’টা উতরে গেলেও ১৭২ রানের বেশি ভারত করতে পারেনি। কিন্তু শেষ অবধি বাংলাদেশ এ রানটাই করতে পারল না। ২ রানে হেরে শেষ হয়ে গেল যুবাদের এশিয়া কাপ।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!