• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কাকে ২৫০ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিল আফগানিস্তান


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৭, ২০১৮, ০৯:২৬ পিএম
শ্রীলঙ্কাকে ২৫০ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিল আফগানিস্তান

ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের কাছে বিধ্বস্ত হয়ে এশিয়া কাপের ১৪তম আসরে শুরুটা ভাল করতে পারেনি শ্রীলঙ্কা। তাই আফগানিস্তানের বিপক্ষে বাঁচামড়ার লড়াইয়ে অবতীর্ণ হয়েছে হাথুরুসিংহের শিষ্যরা। এই লড়াইয়ে জিততে লঙ্কানদের ২৫০ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে আফগানরা।

সোমবার (১৭ সেপ্টেম্বর) টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সবক'টি উইকেট হারিয়ে ২৪৯ রান সংগ্রহ করে আফগানিস্তান। এদিন দলকে দারুন সূচনা এনে দেন দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও এহসানউল্লাহ। তাদের ৫৭ রানের জুটি ভেঙে শ্রীলঙ্কাকে ব্রেক থ্রু এনে দেন আকিলা ধননঞ্জয়া। এই অফ স্পিনারের বলে বিভ্রান্ত হয়ে সাজঘরে ফেরার আগে ৪৭ বল খেলে ৩৩ রান করেন শাহজাদ।

বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে ফিরেই দলের ত্রাতার ভূমিকায় ধননঞ্জয়া। তার দ্বিতীয় শিকার ইহসানউল্লাহ। হাফ সেঞ্চুরির পথে এগিয়ে যাওয়া এই আফগানকে রিভিউ নিয়ে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এই লঙ্কান। সাজঘরে ফেরার আগে ৬৫ বলে ৪৫ রান করেন ইহসানউল্লাহ।

ভালো শুরুর পরও অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়ে ব্যাট করতে পারেননি আসগর স্টানিকজাই। দুই উইকেটে ১০৭ রান সংগ্রহের পর ৫ বল খেলে মাত্র ১ রান করেই শিহানের অফ স্পিনের ফাঁদে পড়েন আসগর। মোহাম্মদ শাহজাদ, ইহসানউল্লাহর মতো তিনিও এলবিডব্লিউর শিকার হন। আফগান অধিনায়ককে সাজঘরে ফেরান শিহান জয়সুরিয়া।

তবে এদিন নিজের ওয়ানডে ক্যারিয়ারে ১২তম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন রহমত শাহ। এরপর ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির পথেই ছিলেন তিনি। তার সেই অগ্রযাত্রা থামিয়ে দিলেন লংকান পেসার দুশমন্ত চামিরা। তার বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে থিসেরা প্যারেরার হাতে ক্যাচ দিয়ে ফেরেন রহমত।

সাজঘরে ফেরার আগে ৯০ বলে পাঁচটি চারের সাহায্যে ৭২ রান করেন রহমত শাহ। এ নিয়ে তৃতীয়বার সত্তরের ফিগারে গিয়ে থেমে আউট হন ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান। এরপর হামিদুল্লাহ শহীদি ছাড়া আর কোনও ব্যাটসম্যান উল্লেযোগ্য রান করতে পারেনি। ফলে নির্ধারিত ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৪৯ রানের চ্যালেঞ্জিং স্কোর পায় আফগানরা।

শ্রীলঙ্কার বোলারদের মধ্য সর্বোচ্চ ৫টি উইকেট শিকার করেন থিসারা পেরেরা। এছাড়া আকিলা ধননঞ্জয়া ২টি উইকেট নিয়েছেন। বাংলাদেশের বিপক্ষে ৪ উইকেট নেওয়া মালিঙ্গা এদিন নিজেকে প্রমাণ করতে ব্যার্থ হয়েছেন। ইনিংসের শেষ দিকে ১টি উইকেট পেয়েছেন তিনি। 

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!