• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক ও চিকিৎসকরা


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৪, ২০১৯, ০৬:৩৮ পিএম
সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক ও চিকিৎসকরা

ঢাকা : সরকারি চাকরিতে নতুন বেতন কাঠামো তৈরী করেছে ভুটান। নতুন কাঠামোতে শিক্ষক, চিকিৎসক, নার্স এবং মেডিকেল কর্মকর্তারা পাবেন সর্বোচ্চ বেতন।

ভুটানের সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এখন থেকে শিক্ষক, ডাক্তার, নার্স এবং সকল চিকিৎসা কর্মী দেশটির সর্বোচ্চ বেতনভোগী সরকারি কর্মচারী হিসেবে পরিচিত হবেন।

দেশটির অনলাইন গণমাধ্যম দ্য ভুটানিজ জানিয়েছে, গত ৫ জুন এই সিদ্ধান্ত নেয় দেশটির মন্ত্রী সভা। এই সিদ্ধান্তকে বড় ধরণের কৌশলগত পরিবর্তন বলছে দ্য ভুটানিজ।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, দেশটিতে এই ঘোষণাকে একটি বিশাল কৌশলগত পদক্ষেপ হিসেবে অবহিত করা হয়েছে।

উচ্চ বেতন স্কেল ব্যাখ্যা করে রিপোর্টে বলা হয়েছে, ভুটানে শিক্ষকদেরে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮,৬৭৯ এবং চিকিৎসা কর্মীদের সংখ্যা প্রায় ৪,০০০।

ভুটানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘নতুন বেতন কাঠামোর এই সরকারি পরিকল্পনা বাস্তবায়িত হলে শিক্ষকরাই হবেন দেশের সর্বোচ্চ বেতন পাওয়া মানুষ।’

দ্য ভুটানিজ বলছে, দেশটির শিক্ষক আর চিকিৎসকদের প্রচুর কাজের পাশাপাশি ভীষণ চাপের ভেতর দিয়ে যেতে হয়। এই কাজে অতিরিক্ত চাপ থাকা এবং বেশি সময় ধরে কর্মে উতসাহিত করতে এই বেতন সংশোধনী- বলা হচ্ছে সংবাদে।

প্রসঙ্গত, দেশটির প্রধানমন্ত্রী লোএট শেরিংও একজন চিকিৎসক। নির্বাচিত হওয়ার আগে সরকারি হাসপাতালে ইউরোলজিস্ট-এর কাজ করতেন ময়মনসিংহ মেডিকেল কলেজের এ সাবেক ছাত্র।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!