• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাইক্লোনের আঘাতে মোজাম্বিক ও জিম্বাবুয়েতে মৃতের সংখ্যা বেড়ে ৩০০


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২০, ২০১৯, ০২:০৪ পিএম
সাইক্লোনের আঘাতে মোজাম্বিক ও জিম্বাবুয়েতে মৃতের সংখ্যা বেড়ে ৩০০

ঢাকা : আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ মোজাম্বিক ও জিম্বাবুয়ে এখন যেন এক মৃত্যুপুরী।  সেখানে সাইক্লোনের আঘাতে এখন  পর্যন্ত মৃতের সংখ্যা ৩শ’ ছাড়িয়েছে। দুর্গতদের সহায়তার জন্য ত্রাণকর্মীরা রাতদিন আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জানা যায়, আফ্রিকার দক্ষিণাঞ্চলে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঝড় আঘাত হেনেছে। এতে সেখানে প্রায় ১০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৮০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছেন।

গ্রীষ্ম-মণ্ডলীয় ঝড় সাইক্লোন ইদাইয়ের প্রভাবে ভারী বৃষ্টিপাতের কারণে মোজাম্বিকের মধ্যাঞ্চলে বন্যায় বহু মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। জরুরি উদ্ধারকারী দল নৌযান ও হেলিকপ্টারে করে বাড়ির ছাদ ও গাছের ডাল থেকে আটকে পড়াদের উদ্ধার করছে।

মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপ নিউসি বলেন, আমরা ইতিমধ্যে প্রাকৃতিক দুর্যোগের আঘাতে ২শ’র বেশি মৃতের খবর জানতে পেয়েছি। এছাড়াও এতে এখনো প্রায় ৩ লাখ ৫০ হাজার লোক মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

জিম্বাবুয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ঝড়ে এখন পর্যন্ত প্রায় ১শ লোক মারা গেছে। মৃতের সংখ্যা তিন গুণ বাড়তে পারে।

এদিকে, মোজাম্বিক ও দক্ষিণ আফ্রিকার বিমান বাহিনীর সদস্যরা উদ্ধার অভিযানে নেমে পড়েছে। শুক্রবার রাত থেকে এখন পর্যন্ত তারা ৩৪ জনকে উদ্ধার করেছে।

এনজিও সংস্থা সভাপতি রেসজন ইয়ান স্কের বলেন, কখনো আমাদের পাঁচটি হেলিকপ্টারের মধ্যে মাত্র দুটি মাটিতে থাকে। কখনো কখনো আমরা আকাশ থেকে দুর্গত এলাকায় খাবারের প্যাকেট নিক্ষেপ করি এবং আরো বিপদে পড়া মানুষকে উদ্ধার করতে যাই।

ঝড়ে ক্ষতিগ্রস্ত ২৭ বছর বয়সী জোসে বাতি বলেন, তিনি ও তার স্ত্রী-সন্তানরা ছাদে উঠে নিজেদের প্রাণ রক্ষা করেছেন। কিন্তু তারা প্রাণ রক্ষা পেলেও তাদের অনেক প্রতিবেশি বন্যার পানির তোড়ে ভেসে গেছেন।

উল্লেখ্য, গত (১৪ মার্চ) রাতে জিম্বাবুয়ের দিকে ধেয়ে যাওয়া ইদায় ঘূর্ণিঝড়টি মোজাম্বিকে প্রথম আঘাত হানে।এ ঝড়ের আঘাতে জিম্বাবুয়ের পূর্বাঞ্চলীয় চিমানিমানি জেলার সবচেয়ে বেশি ক্ষতি হয়। আকস্মিক বন্যার কারণে সেখানে বহু ঘরবাড়ি ও সেতু ভেসে যায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!