• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাকিবের এত ভালো খেলার কারণ জানালেন জহির খান


ক্রীড়া প্রতিবেদক জুন ২৬, ২০১৯, ০৯:০৭ পিএম
সাকিবের এত ভালো খেলার কারণ জানালেন জহির খান

ছবি সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপ শুরুর আগে নানারকম সমালোচনা হজম করতে হয়েছে সাকিব আল হাসানকে। অবশ্য এর জন্য সাকিবই দায়ী। বিশ্বকাপের আনুষ্ঠানিক ফটোসেশনে তিনি যাননি। এ নিয়ে বিসিবি সভাপতিকেও সংবাদমাধ্যমের সামনে অসহায় হয়ে কথা বলতে হয়েছে।

শুধু তাই নয়, সাকিব আইপিএল থেকে দেরিতে যোগ দিয়েছিলেন বাংলাদেশের বিশ্বকাপ দলে। এতে জাতীয় দলের প্রতি তাঁর নিবেদন নিয়ে প্রশ্ন উঠেছিল। এ নিয়ে বিসিবি থেকে সংবাদমাধ্যম কড়া সমালোচনা করেছিল সাকিবের। কে জানে, হয়তো তিনি প্রতিজ্ঞাই করেছিলেন বিশ্বকাপে পারফর্ম করেই এর জবাবটা দেবেন। নিজেকে তাঁতিয়ে তোলার জন্য বড় মাপের খেলোয়াড়দের কিছু একটা লাগে। এই সমালোচনাই কী তাহলে সাকিবকে তাঁতিয়ে দিয়েছে?

বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ন্যূনতম ৪০০ রানের পাশাপাশি ১০ উইকেট নিয়েছেন সাকিব। রয়েছে টানা দুটি সেঞ্চুরি। বাংলাদেশের এখনো সেমিফাইনালে ওঠার আশা টিকে থাকার পেছনে সাকিবের রয়েছে অসামান্য ভূমিকা।

বিশ্বকাপে একটি সংবাদমাধ্যমে বিশ্লেষক হিসেবে হাজির হওয়া জহির খান জানিয়েছেন, সমালোচনাই সাকিবকে তাঁতিয়ে দিয়েছে,‘ হ্যাঁ এটা হতে পারে (বোর্ডের সঙ্গে ঝামেলা তাতিয়ে দিতে পারে)। আরও বেশি দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে এবং কিছু একটা প্রমাণের তাগিদ থাকলে নিজেকে আরেকটু নিংড়ে দিতেই পারে। ভালো খেলতে কিছু না কিছু প্রেরণা লাগেই। এটা সমালোচনা থেকেও হতে পারে। আমরা অতীতে অনেকবার দেখেছি, কেউ সমালোচনা কিংবা অতিরিক্ত সমালোচনার শিকার হলে তা প্রেরণা হিসেবে নিতে পারে। এই প্রেরণাটুকু শক্তিতে রূপান্তর করে অনুশীলন, ম্যাচ নিয়ে পরিকল্পনা এবং ভালো পারফরম্যান্সে কাজে লাগাতে পারে।’

সাকিব এখন চলতি বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক (৪৭৬)। শীর্ষস্থান থেকে কিছু রানের ব্যবধানে তাঁকে তিনে নামিয়ে এনেছেন ডেভিড ওয়ার্নার (৫০০) ও অ্যারন ফিঞ্চ (৪৯৬)। ২ জুলাই ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। তখন আবার সাকিবের সামনে শীর্ষস্থানে উঠার সুযোগ থাকবে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!