• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ আর সেজদা দিলেন মিরাজ


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১৪, ২০১৮, ০৮:১৮ পিএম
সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ আর সেজদা দিলেন মিরাজ

ছবি: সংগৃহীত

ঢাকা: জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ২৫ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা বাংলাদেশকে পথ দেখান অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এই অলরাউন্ডারের অপরাজিত সেঞ্চুরিতে ভর করেই সফরকারিদের  ৪৪২ রানের পাহাড়সম চ্যালেঞ্জ ছুঁরে দিয়েছে টাইগাররা।

দীর্ঘ আট বছর পর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি করে শুকরিয়া স্বরুপ সেজদা দেন মাহমুদউল্লাহ। এ সময় অপর প্রান্তে ছিলেন মেহেদী হাসান মিরাজ। তিনিও মাহমুদউল্লাহর সঙ্গে সেজদা দেন। এরইমধ্যে বিষয়টি আলোচনার জন্ম দিয়েছে। কেননা মিরাজ তখন ২৭ রান নিয়ে অপরাজিত ছিলেন। তাহলে কেন সেজদা দিলেন?

এমন প্রশ্নে ম্যাচ শেষে মিরাজ বলেন, ‘আমাদের ব্যাটসম্যানরা অনেক দিন ধরেই কিন্তু রান করতে পারছিল না। এই ম্যাচটায় আমাদের অনেক প্রাপ্তি। মুশফিক ভাই ডাবল করল, মুমিনুল ভাই দেড়শ করল। রিয়াদ ভাই সেঞ্চুরি, মিথুন ভাই পঞ্চাশ, আমিও করলাম একটা পঞ্চাশ। মানে আমার খুব ভালো লাগছে যে ব্যাটসম্যানরা রানে ফিরেছে। ব্যাটসম্যানরা ডমিনেট করেছে। এটা দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ব্যাটসম্যানরা যদি ডমিনেট করে, তাহলে দলও ভালো খেলে। এই খুশিতেই আসলে সিজদাহ দেওয়া। আসলে খুব ভালো লাগছে। সবার অনুভূতি কাজ করেছিল। নিজের অনুভূতি ধরে রাখতে পারিনি। তাই রিয়াদ ভাইয়ের সঙ্গে সিজদাহ করেছি।’

এদিন দলের চরম বিপর্যয়ে মাঠে নেমেছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ। এর পরের ঘটনা সবারই জানা হয়ে গেছে। জিম্বাবুয়ের বোলারদের মোকাবেলা করে তুলে নিলেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। চা বিরতির আগে ব্রেন্ডন মাভুতার করা বলে ডাবল নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। এরমধ্যে দিয়ে সাড়ে ৮ বছর পর টেস্টে সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ। এর আগে ২০১০ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন অংক ছোঁয়া ইনিংস খেলেন তিনি। সেটিই ছিল ক্রিকেটের আদি ফরম্যাটে তার প্রথম ও শেষ সেঞ্চুরি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!