• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা, কোহলির ভারতের বিরাট নজির


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২২, ২০১৯, ০৪:৪৮ পিএম
হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা, কোহলির ভারতের বিরাট নজির

ঢাকা: পুণে টেস্টের পুনরাবৃত্তি ঘটল রাঁচিতে। এই টেস্টের ভবিষ্যৎ অবশ্য তৃতীয় দিনেই দিনের আলোর মতো স্পষ্ট হয়ে গিয়েছিল। তবে চতুর্থ দিনের ইনিংস যে এতটা ক্ষণস্থায়ী হবে, তা হয়তো অনুমান করা যায়নি। ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার সংযোজন মাত্র এক রান। হ্যাঁ, এক রান করেই জোড়া উইকেট খুইয়ে বিরাট কোহলির টিম ইন্ডিয়ার কাছে হোয়াইটওয়াশ হলেন ডু প্লেসিরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এটাই ভারতের সবচেয়ে বড় ব্যবধানে জয়।

ঘরের মাঠে বিরাট কোহলিদের বাঘ বললে কম কিছু বলা হবে না। ব্যাটিং থেকে বোলিং এবং ফিল্ডিং, সবু ক্ষেত্রেই গর্জে উঠে নিজেদের দক্ষতা প্রমাণ করেছেন ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকার মতো হেভিওয়েট দলের বিরুদ্ধে ভারতের এমন পারফরম্যান্স নিঃসন্দেহে দলের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে। এই সিরিজে ভারতের আসল পাওনা রোহিত শর্মা।

যেভাবে একটি ডাবল সেঞ্চুরিসহ তিন টেস্টে তিনটি সেঞ্চুরি করলেন হিটম্যান, তাতে অনেকেই বলতে শুরু করে দিয়েছেন যে ভারত হয়তো টেস্টের বীরেন্দ্র শেবাগ পেয়ে গেল। রোহিতের পাশাপাশি রাঁচি টেস্টের আবিষ্কার এক বোলারও। শাহবাজ নাদিম। পরপর দুই বলে জোড়া উইকেট নিয়ে তিনিই চতুর্থ দিনের শুরুতেই গুটিয়ে দিলেন প্রোটিয়াদের। দুটি করে উইকেট পেয়েছেন শামি, জাদেজাও। তিনটি উইকেট তুলে নিয়েছেন উমেশ যাদব। যিনি ব্যাট হাতেও ধোনির ঘরের মাঠে ইতিহাস গড়েছেন।

এই প্রথম ঘরের মাঠে কোহলির নেতৃত্বে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা। ম্যাচ শেষে উচ্ছ্বসিত কোচ রবি শাস্ত্রী বলছিলেন, ‌’লর্ডস হোক বা মেলবোর্ন, দুনিয়ার যে কোনও প্রান্তেই খেলিনা কেন, আমাদের লক্ষ্য প্রতিপক্ষের কুড়িটা উইকেট তুলে নেওয়া। সেই কারণেই এভাবে বোলিং লাইন-আপ সাজানো হয়েছে।‘

শুধু তো হোয়াইটওয়াশ নয়, এই সিরিজ জয়ের ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপে ১২০ পয়েন্ট যোগ হলো ভারতের। সবমিলিয়ে বাংলাদেশ সিরিজের আগে সাফল্যের শিখরে কোহলির টিম ইন্ডিয়া।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!