• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৪০ হাজার ডলার পুরস্কার ঘোষণাতেও জিততে পারল না বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৮, ২০১৯, ০৮:২২ পিএম
৪০ হাজার ডলার পুরস্কার ঘোষণাতেও জিততে পারল না বাংলাদেশ

ঢাকা: নেপাল ম্যাচের ঠিক আগে আগে ঘোষণাটা দেওয়া হয়েছিল। বাংলাদেশ ফুটবল দল এই ম্যাচটা জিততে পারলে বোনাস হিসাবে দেওয়া হবে ৪০ হাজার ডলার। ধারণা করা হচ্ছিল এই ঘোষণায় উজ্জীবিত হয়ে খেলবেন জামাল ভুঁইয়ারা। সেটি আর হলো না। তারা স্বাগতিক নেপালের কাছে ১-০ গোলে হেরে সাউথ এশিয়ান (এসএ) গেমস থেকে বিদায় নিয়েছে। 

এই হারে ৫ দলের মধ্যে তিন নম্বর হয়ে এসএ গেমস শেষ করল বাংলাদেশ। অর্থাৎ গত বারের মতো এবারও অর্জন স্বান্তনার ব্রোঞ্জ। গেমস যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল দেশের ফুটবলের মানদণ্ড।

রক্ষণভাগ জমাট রেখে জয় পাওয়ার জন্য যে গোলের প্রয়োজন, সে ক্ষুধা দেখা যায়নি ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন, সাদ উদ্দিনদের শরীরী ভাষায়। জীবন যেন নেপাল সেন্টারব্যাকের গায়ের সঙ্গে দাঁড়িয়ে থেকে বল না নিতে পারলেই বাঁচেন। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে তাঁর বদলি হিসেবে মোহাম্মাদ ইব্রাহিমকে পাঠানো হলে আক্রমণে কিছুটা গতি আসলেও, তা স্বাগতিকদের ভয় ধরানোর মতো কিছু ছিল না। 

 বাংলাদেশের স্ট্রাইকাররা প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা নিতে পারেননি একবারও। বরং বল পায়ে না রাখতে না পারা, লম্বা থ্রোইনে বারবার ব্যর্থ হয়েও কৌশল না বদলানো ছিল দৃষ্টিকটু। দুই উইং থেকে অগোছালো ক্রসেই শেষ হয়েছে বাংলাদেশের আক্রমণ।  

অনূর্ধ্ব-২৩ দলের মোড়কে প্রায় জাতীয় দল নিয়েই গেমসে গিয়েছিল বাংলাদেশ। অথচ গেমসের ইতিহাসে প্রথমবারের মতো ভুটানের বিপক্ষে হারে শুরু। দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ড্র, তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র জয়। রোববার শেষ ম্যাচে নেপালেরকে বিপক্ষে হার। বলা চলে লজ্জা নিয়ে এসএ গেমস থেকে ফিরতে হচ্ছে বাংলাদেশ দলকে। 

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Wordbridge School
Link copied!