• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আইন আপনাকে ক্যামেরা কেড়ে নেয়ার শিক্ষা দেয়নি


ফেসবুক থেকে ডেস্ক অক্টোবর ১২, ২০১৭, ০৩:২০ পিএম
আইন আপনাকে ক্যামেরা কেড়ে নেয়ার শিক্ষা দেয়নি

ঢাকা: পুলিশ এবং সাংবাদিক কেউ কারো প্রতিপক্ষ নয়। দেশের জন্য এই দুই পেশার মানুষের অবদান অনেক অনেক বেশী।  রাজধানীর মৎস্য ভবনের সামনে মানবজমিন পত্রিকার ফটো সাংবাদিক নাসির উদ্দিনকে মারধর করেছেন মুস্তাইন নামে ট্রাফিক পুলিশের এক সার্জেন্ট। বুধবার (১১ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় এ ঘটনা ঘটে।

সাংবাদিক মানেই কারো কারো কাছে চুলকানী এই কনসেপশন থেকে বের হয়ে না আসলে এই ধরনের ঘটনা পুনরাবৃত্তি ঘটবে বলে মনে করেন পুলিশের আরেক এসআই সালেহ ইমরান। তিনি তার ফেসবুকে এক স্ট্যাটাসে এ মন্তব্য করেন।

সোনালীনিউজের পাঠকদের জন্য স্ট্যাটাসটি হুবহু তুলে দেয়া হলো-

আইন আপনাকে ক্যামেরা কেড়ে নেওয়ার শিক্ষা দেয়নি। দায়িত্ব পালনে কেউ বাধা দিলে ভদ্র ভাবে বুঝিয়ে বলুন। যদি কেউ আইনের সঠিক কাজটি করতে বাধা প্রদান করে প্রয়োজনে আপনার সাথে যে স্মার্ট ফোনটা আছে সেটা সহকর্মীকে দিয়ে ভিডিও করতে বলুন।

আপনার কাজের বৈধতা থাকলে কেউ ছবি তুলে বা ভিডিও করেও কিছু করতে পারবেনা যদিনা আপনার কোন দুর্বলতা না থাকে। আর দুর্বলতা থাকলে কখনো এই পেশার লোকের সাথে লাগতে যাবেন না। আপনাকে কোন পর্যায়ে নামিয়ে দিবে কল্পনাও করতে পারবেনা।

মনে রাখবেন, আপনার পজিটিভ ইমেজ যেমন পুরো বাহিনীর ইমেজ উপরে নিয়ে যায় ঠিক তেমনি বাহিনীর একজনের নেগেটিভ ইমেজ পুরো বাহিনীর ইমেজকে নিচে নামিয়ে দেয়। তাই, ভেবে চিন্তে, ঠান্ডা মাথায় কাজ করুন।

পুলিশ এবং সাংবাদিক কেউ কারো প্রতিপক্ষ নয়। দেশের জন্য এই দুই পেশার মানুষের অবদান অনেক অনেক বেশী। সাংবাদিক মানেই কারো কারো কাছে চুলকানী এই কনসেপশন থেকে বের হয়ে না আসলে এই ধরনের ঘটনা পুনরাবৃত্তি ঘটবে এটাই স্বাভাবিক।

মনে রাখবেন দিন শেষে এই সাংবাদিকের কারণেই কন্সটেবল শের আলীর কান্না দেশের কোটি কোটি মানুষকে আবেগাপ্লোত করেছে। কনস্টেবল পারভেজ দেশের কোটি কোটি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে। উলটো পথে আসা বড় বড় রথী মহারথীরাও লজ্জায় মুখ লুকিয়েছে!

আপনার বা আমার কর্মকাণ্ডের কারণে সেই একই লজ্জায় কেন পুরো বাহিনী মুখ লোকাবে?


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!