• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আইসিসিতে ভারতের ভরাডুবি


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৭, ২০১৭, ০৪:১৪ পিএম
আইসিসিতে ভারতের ভরাডুবি

ঢাকা: বছর তিনেক আগে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভায় পাস হয় বিতর্কিত ‘বিগ থ্রি’ নীতি। সেই নীতিতে বিশ্ব ক্রিকেট পরিচালনার সর্বময় ক্ষমতা চলে যায় কথিত তিন মোড়ল; ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের হাতে। তখন থেকেই আইসিসির আয়ের সিংহভাগ (২৭ দশমিক ৪ শতাংশ) রাজস্ব ভাগাভাগি করে নেয় তিন দেশ। অনেক দেশই এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। কিন্তু কোনো লাভ হয়নি। তবে বিস্ময়কর ভাবে একজন ভারতীয়ই এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন। পরবর্তীতে তিনি আইসিসির চেয়ারম্যানের পদে বসেন। চেয়ারে বসেই ‘তিন মোড়ল’নীতি পরীক্ষা করে দেখার জন্য নির্দেশ দেন শশাঙ্ক মনোহর। এরপর অনেক আলোচনা-পর্যালোচনা শেষে সমতার ভিত্তিতে রাজস্ব বন্টনের বিষয়ে নতুন মডেল উত্থাপন করা হয়। বুধবার (২৬ এপ্রিল) আইসিসির কার্যনির্বাহী কমিটির সভায় সেটি পাশ হয়।

এদিন দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী কমিটির সভায় নতুন ফাইনান্সিয়াল মডেল পাশ হয়েছে ৯-১ ভোটের ব্যবধানে। ভারতই শুধু একমাত্র দেশ, যারা এই নতুন ফাইনান্সিয়াল মডেলের বিরোধিতা করেছিল। অপরদিকে গঠনতন্ত্র সংস্কার প্রস্তাব পাশ হয় ৮-২ ভোটে। এখানে শ্রীলঙ্কাকে পাশে পেয়েছে ভারত। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্রিকেট বোর্ডের আপত্তি পাত্তাই পায়নি আইসিসির বোর্ড সভায়। শোচনীয় পরাজয় ঘটেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের।

ভারতীয় বোর্ডের দাবি মতো, পুরনো নিয়মে ২১ শতাংশ রাজস্ব ছাড়তে রাজি হয়নি আইসিসি। মনোহর ১০০ মিলিয়ন মার্কিন ডলার বেশি দিতে চেয়ে রফা করতে চেয়েছিলেন। ভারতীয় বোর্ড তা গ্রহণ করেনি। ভারতীয় বোর্ডের প্রতিনিধিরা পাল্টা বলেন, তাঁরা পুরনো টাকাটাই চান। যা আইসিসি-র মোট আয়ের ২১ শতাশ। ভারতীয় বোর্ড রাজি না হওয়ায় ভোটাভুটিতে যাওয়ার সিদ্ধান্ত হয় এবং সেখানে বড় ব্যবধানে হারে ভারত।

নতুন আইনে বাংলাদেশ লাভবান হয়েছে। এখন থেকে অস্ট্রেলিয়ার সমান রাজস্ব পাবে বাংলাদেশ। একটি বেসরকারি টেলিভিশনকে এমন কথা জানিয়েছেন, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি আরো জানান, বোর্ড সভাতেই চুড়ান্ত হয়ে গেলো আইসিসির নতুন নীতিমালা। ক্রিকেটের বিশ্বায়নে শশাঙ্ক মনোহরের প্রস্তাবিত কাঠামোতে এক ভারত ছাড়া সমর্থন দিয়েছে বাকী ৯ দেশ। অর্থাৎ ৯-১ ভোটে পাশ হয়েছে সদস্য দেশগুলোর মধ্যে আইসিসির নতুন অর্থ বন্টন নীতিমালা। এরফলে বিগ থ্রির মডেল অনুযায়ী প্রস্তাবিত বার্ষিক ৪৫০ মিলিয়ন ডলার থেকে কমে ২৯০ মিলিয়ন ডলার পাবে ভারত। যেখানে সুষম বন্টনে অস্ট্রেলিয়ার সমান আয় করবে বাংলাদেশ।

এদিন বিশ্ব ক্রিকেট পরিচালন কাঠামো সংস্কার প্রস্তাব পাস হলেও পূর্ণ সদস্য দলের সহযোগী সদস্যে অবনমিত হওয়ার ধারাটি বাদ দিয়েছে আইসিসি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড, জিম্বাবুয়ে ক্রিকেট ও শ্রীলঙ্কা ক্রিকেট আপত্তি জানিয়েছিল প্রস্তাবিত ওই ধারাটিতে। সভায় ভোটার সংখ্যা বাড়ানোর প্রস্তাবও অনুমোদন করেছে আইসিসি বোর্ড। এত দিন ভোট দিতে পারত শুধু টেস্ট খেলুড়ে ১০টি দল। ভোট বেড়েছে আরও পাঁচটি। তিনটি সহযোগী দেশ, একজন স্বাধীন নারী পরিচালক ও আইসিসি চেয়ারম্যানও ভোট দিতে পারবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!