• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আরও একটি হারের প্রহর গুনছে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৮, ২০১৮, ০৮:০০ পিএম
আরও একটি হারের প্রহর গুনছে বাংলাদেশ

ফাইল ছবি

ঢাকা: ফিল্ডিংয়ের মতো ব্যাটিংয়েও শুরুটা ভাল হয়নি। কোন রান না করেই সাজঘরে ফিরেছেন সৌম্য সরকার। আগের ম্যাচে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছিলেন এই ওপেনার। তাকে অনুসরণ করেছেন মুশফিকুর রহীম এবং মোহাম্মদ মিঠুন। চোট কাটিয়ে ফেরা তামিম ইকবালও হতাশ করেছে। ৬১ রানে ৪ উইকেট হারিয়ে কঠিন চাপে পড়েছে স্বাগতিক দল।  

শ্রীলঙ্কার দেয়া ২১১ রানের পাহাড়সম টার্গেটে ব্যাট করতে নেমে চাপ সামলে উঠতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ দল। ইনিংসের দ্বিতীয় ওভারে আকিলা ধনঞ্জয়ার শিকার হয়ে সাজঘরে ফেরেন সৌম্য সরকার। জীবন মেন্ডিসের হাতে ক্যাচ দেয়ার আগে রানের খাতা খুলতে পারেননি তিনি।

শুরুর ধাক্কা সামলে উঠার আগেই আবারও আঘাত হানেন শেহান মাদুশানকা।  তার জোড়া আঘাতে আরও দুই উইকেট হারায় স্বাগতিকরা। মাদুশকার বলে থিসারা পেরেরার হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন মুশফিক (৬)। তার বলেই জীবন মেন্ডিসের হাতে খরা পড়ে সাজঘরে ফেরেন মিঠুন।   

এরপর খানিকটা প্রতিরোধ গড়েন তামিম আর মাহমুদউল্লাহ। ২৮ বলে ৩৭ রানের জুটি গড়ে বিদায় নেন তামিম।  অষ্টম ওভারের চতুর্থ বলে অভিষিক্ত আমিলা আপনসো বলে ছক্কা হাকাতে গিয়ে কাভার অঞ্চলে ধরা পড়েন এই ওপেনার। পরের ওভারে ফিরে যান আরিফুল হকও।

এ প্রতিবেদন লেখার সময় ৫ উইকেটে ৭৯ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ ২২ এবং সাইফউদ্দিন ৯ রান নিয়ে ব্যাট করছেন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেকের দিনে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ। কিন্তু টস জয়ের ফায়দা উঠাতে ব্যার্থ হয়েছে স্বাগতিক দল। ফিল্ডারদের বাজে ফিল্ডিংয়ের খেসারত দিতে হয়েছে দলকে।

এদিন ব্যাট করতে নেমে প্রথম ওভারেই জীবন পেলেন কুশল মেন্ডিস। আবু জায়েদের করা বল কুশল শট ডিপ স্কয়ার ব্যাকওয়ার্ডের উপর দিয়ে মারলে, সেথানে দাঁড়ানো সাইফউদ্দিনের হাত ফসকে যায়। ফলে ৮ রানে জীবন পান শ্রীলঙ্কান এই ওপেনার।

চতুর্থ ওভারে জীবন পান দানুস্কা গুনাথিলাকা। নাজমুল ইসলামের বলে মিড অফে এই ক্যাচটি ফেলে দেন তামিম ইকবাল।  তার আগে একটি নিশ্চিত রানআউট থেকে বেঁচে যায় শ্রীলঙ্কান ওপেনার।

নিয়মিত বোলারদের দিয়ে যখন সাফল্য পাওয়া যাচ্ছিল না, তখন সৌম্য সরকারের হাতে বল তুলে দেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রত্যাশা মত দলকে ব্রেত থ্রু এনে দেন তিনি। সৌম্যর বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন দানুস্কা গুনাথিলাকা। তার অাগে ৩৭ বলে ৪২ রান করেন তিনি।  

এরপর লঙ্কান দলের আরেক ওপেনার কুশল মেন্ডিসকে সাজঘরের পথ দেখান কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ৪২ বলে ৭০ রান করেন মেন্ডিস। ১২ বলে ২৫ করে ইনিংসের শেষ ওভারে এসে মোহাম্মদ সাইফউদ্দিনের শিকার হন উপুল থারাঙ্গা। তবে রানের গতি ছিল অবিচল। শেষ অবধি ২১০ রানের বিশাল সংগ্রহ পায় শ্রীলঙ্কা।  

আঙ্গুলের চোটের কারণে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ মিস করলেও দ্বিতীয় ও শেষ ম্যাচে ফিরেছেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। তামিমকে জায়গা করে দিতে বাদ পড়েছেন জাকির হাসান। আন্তর্জাতিক অভিষেক হচ্ছে মেহেদী হাসান ও আবু জায়েদের। আফিফ হোসেনের জায়গায় দলে ঢুকেছেন মোহাম্মদ মিঠুন। ফর্মহীনতার জন্য বাদ পড়েছেন সাব্বির রহমান। একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে শ্রীলঙ্কা। নিরোশান ডিকভেলার জায়গায় অভিষেক ঘটছে স্পিনার আমিলা আ​পনসোর।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!