• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঘরের মাঠে নিষিদ্ধ চিলি


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৬, ২০১৬, ১০:০২ এএম
ঘরের মাঠে নিষিদ্ধ চিলি

চিলিকে তাদের ঘরের মাঠে আগামী এক ম্যাচের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা। স্টেডিয়ামে সমকামী স্লোগানের অপরাধে তাদের এই শাস্তি দেওয়া হয়েছে। একই সঙ্গে পৃথক ঘটনায় আরও দশটি দেশকেও জরিমানা করেছে বিশ্ব ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বুধবার ফিফা এ বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে চলতি বছরের শুরুতেও চিলিকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছিল একই অপরাধের কারণে। ফিফা জানায় গত সেপ্টেম্বর বলিভিয়িার বিপক্ষে চিলির সমর্থকদের সমকামী স্লোগান দেওয়া নিয়ে দেশটিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। এছাড়াও এ নিষেধাজ্ঞার পাশাপাশি আরও ৬৬ হাজার ৪২১ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে তাদের। প্রতিপক্ষের দর্শকদের উদ্দেশ করে অপমানজনক স্লোগান দেয়ায় এ জরিমানা করা হয়েছে।
 
এ নিষেধাজ্ঞার ফলে বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচটির জন্য আগামী মার্চে অন্য ভেন্যু খুঁজতে হবে দলটিকে। এরই মধ্যে তারা নিজেদের জাতীয় স্টেডিয়াম সান্তিয়াগোর বাইরে একটি ম্যাচ খেলেছে। এই একই অপরাধের জন্য চিলির সঙ্গে হন্ডুরাস, মেক্সিকো, পেরু, এল সালভাদর ও ব্রাজিলকেও জরিমানা করা হয়েছে।

এছাড়াও দর্শকদের সঙ্গে বৈষম্যমূলক ও অক্রীড়াসুলভ আচরণের কারণে ইতালি, আর্জেন্টিনা, কানাডা, প্যারাগুয়ে ও আলবেনিয়াকেও জরিমানা করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!