• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জৌলুসহীন মোহামেডানের দলবদল


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৫, ২০১৮, ০৯:৩৭ পিএম
জৌলুসহীন মোহামেডানের দলবদল

ছবি: বাফুফের সৌজন্যে

ঢাকা: প্রতিষ্ঠা লাভের পর রাতারাতি সাফল্য আসেনি ঢাকা মোহামেডানের। লাইম-লাইটে আসতে সময় লেগে যায় প্রায় দুই যুগের মতো। ১৯৫৬ সালে ঢাকা ফুটবল লীগে মোহামেডান অপরাজিত রানার্সআপ হয়। সেই থেকে আর পেছনে ফিরে ত্কাায়নি জনপ্রিয় এ দলটি। পরের বছরই লীগ শিরোপা ঘরে তোলে তারা। পেতে থাকে একের পর এক সাফল্য।

স্বাধীনতার পূর্বেই সাত সাত বার লীগ চ্যাম্পিয়ান হয় তারা। স্বাধীনতার পর প্রথম দুই বছর পেছনের দিকে থাকলেও ১৯৭৫ সালে আবার গর্জে ওঠে অতি জনপ্রিয় এ দলটি। ১৯৭৫-১৯৮৮, এই চৌদ্দ বছরে আটবার বিজয় মাল্য পরে মোহামেডানের খেলোয়াড়রা। এর মধ্যে ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত পরপর তিনবার অপরাজিত চ্যাম্পিয়ান হয়ে ”আনবিটেন হ্যাটট্রিক” করার অনন্য রেকর্ড স্খাপন করে সাদা-কালো জার্সিধারীরা।

নব্বইয়ের দশকেও সাব্বির, কায়সার হামিদদের মতো খেলোয়াড়দের নৈপুণ্য ফুটবল অনুরাগীদের কাছে স্মরণীয় হয়ে রয়েছে। কিন্তু সময় এখন পাল্টেছে। সোনালি ঐতিহ্য বর্তমানে ধূসর। এক সময়ের সমিহ জাগানো মোহামেডান ক্লাবের সেই ঝাঁঝ এখন নেই বললেই চলে। ঐতিহ্য গেছে, আছে শুধু হারিয়ে যাওয়া সোনালি দিনের গল্প। আর এসব ভেবেই হয়তো দীর্ঘশ্বাস ফেলে ক্লাবটির অগনিত ভক্ত সমর্থকরা।

আসন্ন প্রিমিয়ার লিগের এগারতম আসর সামনে রেখে সাধারন মানের একটি দল গড়েছে মোহামেডান। সোমবার (১৫ অক্টোবর) দলবদলের শেষ দিনে ৩৪ ফুটবলারকে রেজিষ্ট্রেশন করিয়েছে এক সময়ে দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি। শেষ বিকালে মোহামেডান ম্যানেজার আমিরুল ইসলাম বাবু খেলোয়াড়দের নিয়ে বাফুফে ভবনে তালিকা জমা দেন।

যাদের নামের তালিকা জমা দেয়া হয়েছে, তাদের মধ্যে রয়েছেন ডিফেন্ডার মো. লিঙ্কন, মিন্টু শেখ, আতিকুর রহমান মিশু, মিডফিল্ডার মেজবাউল হক মানিক, এনামুল হক শরীফ, স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি, মিঠুন চৌধুরী ও তকলিস আহমেদ। এক সময় জাতীয় দলের অপরিহার্য খেলোয়াড় হলেও এখন আর সুদিন নেই তাদের।

বিদেশিদের মধ্যে দুইজন নাইজেরিয়ার এবং গাম্বিয়ান ও জাপানের একজন রয়েছে। গত মৌসুমে আবাহনীর জার্সি গায়ে খেলা গাম্বিয়ান মিডফিল্ডার ল্যান্ডিং ডারবোয়ে, নিজেদের নাইজেরিয়ান স্ট্রাইকার এনকোচা কিংসলে চিগোজি এবং দুই নতুন নাইজেরিয়ার চিতাচি অরিয়াকু ও জাপানের ইউ. নাগাতা।

এবার মোহামেডানের কোচ হিসাবে ডাগআউটে দাঁড়াবেন ইংলিশ কোচ ক্রিস্টোফার ইভান্স। মোহামেডান কর্মকর্তাদের আশা, অভিজ্ঞ ও তারুণ্য দীপ্ত এই দলটি নিয়ে এবার লড়াই করবে তারা। তবে কথায় নয়,  মাঠে কেমন নৈপুন্য প্রদর্শন করেন তার উপরই নির্ভর করবে হারিয়ে যেতে বসা মোহামেডানের সাফল্য।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!