• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় আসছে রোবট সোফিয়া


নিজস্ব প্রতিবদেক নভেম্বর ২৯, ২০১৭, ০৯:৫২ এএম
ঢাকায় আসছে রোবট সোফিয়া

ঢাকা: সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বরের প্রথম দশকেই ঢাকায় আসছে রোবট সোফিয়া। সঙ্গে সোফিয়ার জন্মদাতা ডেভিড হ্যানসনও আসছেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

গত ১৬ নভেম্বর আয়োজিত সংবাদ সম্মেলনে সোফিয়াকে আমন্ত্রণ জানানোর কথা জানিয়েছিলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আগামী ৬ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’। সেখানেই মূলত সোফিয়ার আসার কথা। চারদিন ব্যাপি ওই আয়োজনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, আগামী ৫ ডিসেম্বর রাত ১২ টায় রোবট সোফিয়া ঢাকায় আসবে। এ সময় সঙ্গে ডেভিড হ্যানসনও থাকবেন। সোফিয়া নিজেই অ্যানিমেশন নিয়ে একটি সেশন করবে।

হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবোটিকস ‘সোফিয়া’কে তৈরি করেছে। গত ২৬ অক্টোবর রিয়াদে অনুষ্ঠিত একটি সম্মেলনে সোফিয়াকে নাগরিকত্ব প্রদান করে সৌদি আরব।

প্রতিমন্ত্রী জানিয়েছেন, অস্কার বিজয়ী অ্যানিমেটর বাংলাদেশি বংশোদ্ভূত নাফিজ বিন জাফর এই সম্মেলনে অংশ নেবেন। পুরো আয়োজনে পাঁচ লাখেরও বেশি দর্শনার্থীর সমাগম ঘটবে বলে আশা আয়োজকদের।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!