• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ত্রিদেশীয় সিরিজ জিততে পারল না মাশরাফিরা


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২৭, ২০১৮, ০৭:৪৭ পিএম
ত্রিদেশীয় সিরিজ জিততে পারল না মাশরাফিরা

ঢাকা: প্রথমবারের মত ত্রিদেশীয় সিরিজের শিরোপা জেতার সুযোগ এসেছিল বাংলাদেশ দলের সামনে। কিন্তু শ্রীলঙ্কার ২২২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪১.১ ওভারে ৯ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৪২ রান তুলতে পেরেছে তামিম-সাব্বিররা। চোটের কারণে ব্যাট হাতে মাঠে নামতে পারেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ফলে ৭৯ রানে হেরে স্বপ্ন ভঙ্গের বেদনায় নীল হয়েছে মাশরাফি বিন মুর্তাজার দল।

ফাইনালের মতো গুরুত্বপুর্ন ম্যাচে সূচনাটা একদমই ভাল হয়নি বাংলাদেশর। দলীয় মাত্র ১১ রানেই পতন হয়েছে স্বাগতিকদের প্রথম উইকেটের। সাজঘরে ফিরে গেছেন তামিম। দুশমন্ত চামিরার করা ষষ্ঠ ওভারের তৃতীয় বলে উড়িয়ে মারতে গিয়ে ধনঞ্জয়ার হাতে ধরা পড়ার আগে তামিম করেন ৩ রান। নবম ওভারের প্রথম বলেই থিসারা পেরেরার দুর্দান্ত থ্রোতে রানআউট হন মিঠুন।

পরের ওভারেই অবিবেচকের মত শট খেলে বিদায় নেন সাব্বির রহমান। দুষ্মন্ত চামিরার বলে মিডঅনে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন সাকিবের বদলে তিনে নামা সাব্বির। এরপর প্রতিরোধ গড়ে তোলেন মাহমুদউল্লাহ আর মুশফিক। ৫৮ রানের জুটি গড়ে বিদায় নেন মুশফিক। ৪০ বলে ২২ রান করে ধনঞ্জয়ার বলে থিসারা পেরেরার তালুবন্দি হন তিনি।  

পরে মেহেদী হাসান মিরাজও দ্রুত বিদায় নেন। ধনঞ্জয়ার বলে তারই হতে ধরা পড়েন মিরাজ। তিনি করেন ৫ রান। ৮ রান করে রানআউট হয়েছেন মোহাম্মাদ সাইফউদ্দিন। অধিনায়ক মাশরাফি সঙ্গ দিচ্ছিলেন মাহমুদউল্লাহকে। কিন্তু ৫ রান করে বিদায় নেন তিনিও। এরপর একটি বল মোকাবেলা করতে পারেননি রুবেল হোসেন। তিনিও ফিরে গেছেন সাঝঘরে। শেষ পর্যন্ত ৪১.১ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ দল। ফিল্ডিংয়ে সময় চোট পেয়ে হাসপাতালে গেছেন সাকিব। যে কারণে ব্যাট করতে পারেননি তিনি। ফলে ৭৯ রান হার মেনেছে স্বাগতিক দল।  

অথচ দাপটের সাথেই ফাইনালে এসেছিল বাংলাদেশ। গত ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বহীন ম্যাচে ৮২ রানে অল-আউট হওয়ার ধাক্কাটা আজ ফাইনালেও হয়ত সামলে উঠতে পারেনি বাংলাদেশ। তার মধ্যে সাকিব ইনজুরিতে পড়ায় বড় ধাক্কা খেতে হয়েছে। ১০ জন নিয়ে খেলতে নেমে পেরে উঠেনি মাশরাফিরা।

এদিন দারুণ এক কীর্তি গড়েছেন শেহান মাদুশানাকা। তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক। আগের ওভারের শেষ দুই বলে মাশরাফি ও রুবেলকে ফেরান তিনি। পরের ওভারের প্রথম বলে তুলে নেন মাহমুদউল্লাহর উইকেট। এতেমাত্র তৃতীয় বোলার হিসেবে ওয়ানডে অভিষেকে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করলে এ তরুণ।

শনিবার (২৭ জানুয়ারি) মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২২১ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। দলের পক্ষে উপুল থারাঙ্গা সর্বোচ্চ ৫৬ রান করেন। এছাড়া দিনেশ চান্দিমাল ৪৫ ও নিরোশান ডিকভেলা ৪২ রান করেন।

বাংলাদেশের পক্ষ্যে ৪৬ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন রুবেল হোসেন। আর ১০ ওভারে ২৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এছাড়া মেহেদী মিরাজ, মাশরাফি ও সাইফউদ্দিন ১টি করে উইকেট নিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!