• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পদ্মার চরে ব্যাপক টমেটো চাষ


বাঘা (রাজশাহী) প্রতিনিধি অক্টোবর ৮, ২০১৬, ০৪:৪৮ পিএম
পদ্মার চরে ব্যাপক টমেটো চাষ

বাঘার কালিগ্রাম এলাকার কৃষক হাবিবুর রহমান এবার ২০ বিঘা জমিতে টমেটোর চাষ করে আশানোরুপ ফল পেয়েছেন। তাঁর মতো অনেকেই এখন টমেটো চাষে আগ্রহী হচ্ছেন। প্রতি বছর শীত মৌসুমে উপজেলার পদ্মার চরাঞ্চলসহ বাঘার সবত্র টমেটো চাষ করে লাভবান হচ্ছেন কৃষকগণ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহীর বাঘা উপজেলার দুর্গম পদ্মার চরাঞ্চলসহ সমতল এলাকাতে এ বছর ব্যাপক হারে টমেটো চাষ করা হয়েছে। এ আবাদ লাভজনক হওয়ায় এ অঞ্চলের কৃষকরা বাণিজ্যিকভাবে প্রতিবছর টমেটো চাষাবাদ করে আসছেন।

বাঘার উৎপাদিত টমেটো বর্তমানে রাজধানী ঢাকা, কুষ্টিয়া এবং নাটোরের প্রাণ কম্পানি-সহ বিভিন্ন ফ্যাক্টরীতে চালান দেয়া হচ্ছে। চলতি মৌসুমে বাঘায় প্রায় ১ হাজার হেক্টর জমিতে টমেটোর চাষ করা হয়েছে।

স্থানীয় কৃষকরা বলেন, চরাঞ্চলে গাছপালা না থাকায় এবং খোলা রোদ পাওয়ায় যেকোন ফসলই লাভজনক হয়। এ চরাঞ্চলের কৃষক আবুল কালাম এবং বাবলু দেওয়ান বলেন, এ অঞ্চলে টমেটো চাষাবাদ কৃষকদের ভাগ্য বদলে দিয়েছে। তাই অন্যান্য ফসলের পাশাপাশি এখন সবাই কম-বেশি টমেটো চাষাবাদ করছে।

তারা আরো জানান, এ বছর চরাঞ্চল থেকে পাইকারি ব্যবসায়ীরা প্রতি কেজি টমেটো কিনছেন ১৪-১৫ টাকা হিসাবে আর হাট-বাজারে খুচরা বিক্রি করছে ১৮-২০ টাকার মধ্যে। পাশাপাশি বড়-বড় ব্যবসায়ীরা ট্রাক ভর্তি করে টমেটো নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন শহরে।

এদিকে উপজেলার সমতল এলাকা ঘুরে দেখা যায়, বাঘা সদরসহ, আড়ানী, বাউসা, সরের হাট ও মনিগ্রাম ইউনিয়নের বিভিন্ন এলাকায় টমেটোর ব্যাপক চাষাবাদ হয়েছে।
উপজেলার খায়ের হাট গ্রামের কামরুল ইসলাম বলেন, এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় টমেটোর ফলন ভালো হয়েছে। তার মতে, সামনে যে ক’দিন শীত আছে যদি ব্যাপক হারে কুয়াশা না পড়ে এবং আবহাওয়া বিরূপ প্রভাব না পড়ে তাহলে কৃষকরা আর্থিকভাবে সাবলম্বী হবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সবিনা ইয়াসমিন জানান, বাঘা উপজেলার মাটি যেকোন সবজি চাষাবাদের জন্য খুব উপযোগী। তিনি বলেন, কৃষি বিভাগের মাঠ পর্যায়ের সকল উপসহকারী ও কৃষকদের চেষ্টার ফলে বাঘাতে এখন ব্যাপকভাবে টমেটোসহ অন্যান্য সবজি চাষাবাদ হচ্ছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!