• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পর্ন আসক্ত তরুণীরা কেন যৌনাঙ্গে অস্ত্রোপচার করছে?


ফিচার ডেস্ক জুলাই ৩, ২০১৭, ০৪:২৫ পিএম
পর্ন আসক্ত তরুণীরা কেন যৌনাঙ্গে অস্ত্রোপচার করছে?

ঢাকা: ২০১৬ সালে এক জরিপে দেখা গিয়েছিলো যে পশ্চিমা বিশ্বে কিশোরীদের মধ্যে পর্ন আসক্তি দিন দিন বাড়ছে। যার ফলে তাদের মধ্যে ভার্জিনিটি বা কুমারীত্ব নষ্টের প্রবণতাও বাড়ছে। তারই প্রমাণ ১ বছরের মাথায় পেলো ব্রিটেন। দেশটির জাতীয় স্বাস্থ্য সেবা’র (এনএইচএস) এক জরিপে দেখা গেছে গত বছরের তুলনায় এই হার ১৮ শতাংশ বেড়েছে।

২০১৫ ও ২০১৬ অর্থবছরে ২০০ জন কিশোরীর মধ্যে জরিপ চালায় এনএইচএস এর মধ্যে ১৫০ জনেরও বেশি অস্ত্রপ্রচার করে কুমারীত্ব বাদ দেয়ার পক্ষে ছিল।

এনএইচএস এর স্ত্রী রোগ বিশেষজ্ঞ ড. নাওমি কোচ জানান, আল্প বয়স্ক মেয়েদের মধ্যে এই প্রবণতাটা বেড়েই চলছে। পর্ন দেখে কুমারীত্বকে তারা ঘৃণা করা শুরু করেছে। এটাকে তারা বোঝা মনে করছে। যা তাদের জন্য মোটেও সুখকর হবে না।

তিনি আরো জানান, আমাদের কাছে যে সব মেয়েরা আসে তাদের বয়স বেশির ভাগেই ১৫ এর নিচে। তাদের অপছন্দের কথা এভাবে জানায় ‘আমি এটা ঘৃণা করি, যে কোনো উপায়েই হোক এটা আমি ফেলে দিতে চাই।

অ্যানা (ছদ্মনাম) নামের এক কিশোরী জানায়, এটা আমি দূর করতে চায় কারণ, এর কারণে আমার গোপনাঙ্গ নোংরা হয়ে যায়। আর এটা আমি একাই করতে চাচ্ছি না আমার আশপাশের অনেকেই এটা করছে। যারা পর্ন দেখে তারা অন্তত জানে যে এই পর্দা থাকলে কত অসুবিধা। তবে প্রতিবেদকের প্রশ্নের মুখে অ্যানা তার অবস্থান থেকে সরে আসে।

কিশোরীদের কুমারীত্ব পর্দা অস্ত্রোপচারের মাধ্যমে ফেলে দেয়ার এই প্রবণতার জন্য পর্ন মুভির মাধ্যমে যে যৌনতা শিক্ষাদেয়া হয় সেটাকেই দায়ী করছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের গবেষক জুলি স্টিকল্যান্ড অভিযোগ করে বলেন, পর্ন মুভিগুলোতে যেসব উপায়ে সেক্স দেখানো হয় তাতে কিশোর কিশোরীরা ভুল যৌন শিক্ষা পাচ্ছে। এতে করেই তারা কুমারীত্ব পর্দার মত একটি শরীরের প্রয়োজনীয় জিনিষ বাদ দিতে উৎসাহিত হচ্ছে।

ব্রিটেনের বিপরীত চিত্র দেখা মেলে মধ্যপ্রাচ্য ও এশিয়ার মুসলিম দেশগুলোর তরুণীদের মধ্যে। কারণ, এসব দেশে বিয়ের আগে কুমারীত্ব হারালে বিয়ের পর স্বামী সেই ব্যাপারটি জেনে গেলে বিপত্তি বাধে। উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ায় এ জন্য যৌনাঙ্গে সার্জারি করে পর্দাটা লাগানো হয়। এমনি অবস্থা ভারতে। ভারতের গাইনি ক্লিনিকগুলোতে সাম্প্রতিক সময়ে ভিড় বেড়েছেন এমন রোগির।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!