• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পি সারা ওভালের পিচ পর্যবেক্ষণে কোচিং স্টাফরা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১২, ২০১৭, ০৬:৩১ পিএম
পি সারা ওভালের পিচ পর্যবেক্ষণে কোচিং স্টাফরা

ঢাকা: গল আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ৯৯তম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে বিশাল ব্যবধানে হেরেছে টাইগাররা। এবার বাংলাদেশের সামনে শততম টেস্ট। সেটিকে স্বরণীয় করে রাখার লক্ষ্য নিয়ে বুধবার (১৫ মার্চ) সকালে কলম্বোর পি সারা ওভালে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে মুশফিকরা। এ লক্ষ্যে শনিবার (১১ মার্চ) গল থেকে কলম্বো পৌঁছেছে বাংলাদেশ দল।

তামিম, সৌম্য মুশফিকরা হোটেলে অলস সময় পার করলেও রোববার (১২ মার্চ) অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন গল টেস্ট সফরকারি দলে একাদশে জায়গা না পাওয়া খেলোয়াড়রা। অপরদিকে পি সারা ওভালের উইকেট দর্শনে যান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফরা। তাদের মধ্যে ছিলেন প্রধান কোচ হাথুরুসিংহে, বোলিং কোচ কোর্টনি ওয়ালশ, ব্যাটিং কোচ থিলাম সামারাভিরা ও ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। কলম্বোর টেস্টের জন্য দলের পরিকল্পনা সাজাবেন কোচিং স্টাফরা। এজন্যই পিচের অবস্থাটা ভালোভাবে পরখ করে নিলেন তারা।

কলম্বোর মাঠে বাংলাদেশের রেকর্ড মোটেও ভালো নয়। ২০০২ সালে এই ভেন্যুতে প্রথম শ্রীলংকার মুখোমুখি হয় বাংলাদেশ। প্রথম লড়াইয়ে ইনিংস ও ১৯৬ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা। শুধুমাত্র হার নয়, ২৫ দশমিক ২ ওভার ব্যাট করে মাত্র ৬২ রানে অলআউট হওয়ার মত বাজে অভিজ্ঞতাও রয়েছে বাংলাদেশের। ছয় ইনিংসের মধ্যে মাত্র একবার দলীয় স্কোর ২শ’ অতিক্রম করতে পারে তারা।

২০০৭ সালে এই মাঠে সর্বশেষ অংশ নেয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ২৯৯ রান করেছিল তারা। ম্যাচটি ইনিংস ও ৯০ রানের ব্যবধানে হারে বাংলাদেশ।

এদিকে গল টেস্টে হারের কারণ নিয়ে নানা বিশ্লেষন চলছেই। ২৫৯ রানের বিশাল ব্যবধানে হার চিন্তিত করে তুলেছে টাইগার শিবিরকে। চলতি বছর টানা তিন টেস্টে হেরে কোনঠাসা অবস্থা মুশফিকদের। এ থেকে বেরিয়ে আসার উপায় খুজছে তারা। তার উপর সামনে শততম টেস্ট। নতুন কিছু করে অবশ্যই ম্যাচটি স্বরণীয় করে রাখবে বাংলাদেশ দল এমন আশা ভক্তদের। আর এ জন্য ব্যাটিং বিভাগকে আরও দায়িত্বশীল হতে হবে।

এ পর্যন্ত ৯৯টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যার মধ্যে হার মেনেছে ৭৬টি ম্যাচে। এমন পরিসংখ্যান নিয়েই বুধবার শততম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!