• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পৃথিবীর যেকোনো প্রান্তে যেতে মাত্র এক ঘণ্টা!


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক অক্টোবর ২, ২০১৭, ০৪:৫১ পিএম
পৃথিবীর যেকোনো প্রান্তে যেতে মাত্র এক ঘণ্টা!

ঢাকা: যুক্তরাষ্ট্রের স্পেস এক্স কোম্পানির লক্ষ্য ছিল চাঁদে ও মঙ্গলে যাবার জন্য নভোযান তৈরি করা। সে পরিকল্পনার কাছাকাছি প্রতিষ্ঠানটি চলেও গেছে ইতিমধ্যে। এ মুহূর্তে স্পেস এক্সের রকেট আন্তর্জাতিক মহাশূন্যে নানা রকম বস্তু পরিবহন করছে। স্পেস এক্সের বিমান মহাশূন্যেই জ্বালানি ভরে নিতে পারে। 

এখন স্পেস এক্স কোম্পানি লক্ষ্য আরো বেড়ে গেছে। পৃথিবীর মধ্যে দ্রুত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে চাইছে প্রতিষ্ঠানটি। আর এই স্বপ্ন পূরণে ঘণ্টায় ১৮ হাজার (২৭ হাজার কি.মি.) মাইল অতিক্রম করা বিএফআর রকেট ইঞ্জিন দিয়ে বিমান তৈরির কথা ভাবছে তারা। 

এ ধরনের বিমানে এক ঘণ্টায় পৃথিবীর যে কোনো প্রান্তে যাওয়া যাবে। তাই হাতগুটিয়ে বসে থাকা কেন। পৃথিবীতে গড়ে তোলা হোক দ্রুত যোগাযোগ ব্যবস্থা।

সম্প্রতি স্পেস এক্সের নতুন নির্বাহী এবং প্রতিষ্ঠানটির নেতৃত্বদানকারী রকেট ইঞ্জিনের নকশাবিদ এলন মাস্ক অস্ট্রেলিয়ার এডিলেডে ৬৮তম আন্তর্জাতিক  অ্যাস্ট্রোনমিক্যাল কংগ্রেস ২০১৭-তে বিএফআর বিমান তৈরির ঘোষণা দিয়েছেন। 

পৃথিবী থেকে পৃথিবীতে দ্রুত যোগাযোগ ব্যবস্থা তৈরি করতে চান তিনি। এমন পরিকল্পনার প্রেজেন্টেশন তিনি সেখানে দেখান। 

এলেন মাস্ক বলেন, কেন আমরা শুধু  পৃথিবী থেকে চাঁদ ও মঙ্গল যাত্রা নিয়ে পড়ে থাকবো। পৃথিবীর মধ্যে কেন দ্রুত যোগাযোগ সম্ভব নয়?

তিনি বলেন, স্পেস এক্স বিএফআর রকেট দিয়ে বিমান তৈরি হচ্ছে। বিমানের ইকোনমি শ্রেণীর মতই ভাড়া হবে নতুন দ্রুতগামী বিমানের। 

স্পেস এক্সের বিমান পানিতে অবতরণ করতে পারে। যুক্তরাষ্ট্র থেকে চীনের সাংহাই যেতে স্পেস এক্স বিএফআর রকেটের সময় লাগবে মাত্র ৩৯ মিনিট। লন্ডন থেকে নিউইয়র্ক যাত্রা মাত্র ২৯ মিনিটে।  

প্রসঙ্গত, এলন মাস্ক ২০২৪ সাল নাগাদ মঙ্গলে মানুষ পাঠানোর পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!