• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পৃথিবীর সবচেয়ে বড় পরিবার (ভিডিও)


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ১, ২০১৭, ০৭:৩৩ পিএম
পৃথিবীর সবচেয়ে বড় পরিবার (ভিডিও)

ঢাকা: যান্ত্রিক জীবন ও মানসিক সঙ্কটে অস্থির মানুষ। শিথিল হচ্ছে সম্পর্কের বন্ধন। সবচেয়ে নির্ভরতার সম্পর্ক এক অপরিচিত রূপ নিয়ে হাজির হচ্ছে। যৌথ পরিবার ভেঙে বেরিয়ে আসা নারী-পুরুষ নতুন করে এর সুবিধা উপলব্ধি করছেন। যৌথ পারিবারিক কাঠামো ভেঙে একক পরিবারের মাঝেই এখন মানুষ স্বস্তি খুঁজছে, স্বাধীনতা খুঁজছে। হয়তো অনেকে সেই স্বস্তি বা স্বাধীনতা খুজে পেয়েছে বা পাইনি।

আধুনিকাতার এই যুগে পৃথিবীর সবাই যখন পৃথকভাবে বসবাসের দিকে ‍ঝুকছে অর্থ্যাৎ ছোট পরিবার গঠনের দিকে ঝুকছে। তখনো আমাদের আশে পাশে এমন কেউ আছেন যিনি তার পরিবারে অসংখ্য সদস্য নিয়ে গড়ে তুলেছেন বৃহৎ এক পরিবার। আর লুফে নিয়েছেন বিশ্বের সবচেয়ে বড় পরিবারের অধিকর্তা হওয়ার গৌরব। অধিক সন্তানগ্রহণ দেশ ও সমাজের জন্য অভিশাপ নয় বরং আশীর্বাদ বলে মনে করেন তিনি।

হ্যাঁ বলছিলাম ১৯৪৫ সালে ২০ জুলাই ভারতে জন্ম গ্রহণ করা জিয়োনার কথা। এই জিয়োনা-ই বর্তমান বিশ্বের সবচেয়ে বড় পরিবারের অধিকর্তা। জিয়োনা তার পরিবারে ৩৯ জন স্ত্রী ৯৪ জন সন্তান ১৪ পুত্র বধূ ও ৩৩ জন নাতি নাতনি নিয়ে বাংলাদেশের সাথে লাগোয়া ভারতের মিজোরাম রাজ্যে একসাথে বসবাস করছেন।

খ্রিষ্টান ধর্মের অনুসারী জিয়োনা মাত্র ১৭ বছর বয়সে তার থেকে তিন বছরের বড় এক কন্যাকে বিবাহ বন্ধনে আবদ্ধ করেন। জিয়োনা এই ৩৯ জন মেয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে এক বছরে সর্বাধিক ১০ জনকে তিনি বিবাহ করেছেন।

তিনি তার এই বৃহৎ পরিবারে জন্য একটি চার তলার বাড়িও নির্মান করেছেন যাতে করে সবাই একই বাড়িতে থাকতে পারে। জিয়োনা সম্পর্কে সবচেয়ে মজার তথ্য হচ্ছে জিয়োনা তার বাড়ির নিচ তলাতে একটি দুই বেডের রুমে থাকেন এবং তালিকানুযায়ী পর্যায়ক্রমে তার ৩৯ স্ত্রী তার সাথে রাত্রি যাপন করে থাকেন। আসলে এসবই তার বুদ্ধির পরিচয়। কেননা তিনি তার বাড়িতে সবচেয়ে বড় পরিবার দেখতে আগত দর্শনার্থীদের জন্য আলাদা একটা ঘরও করে রেখেছেন। জিয়ানের বলে থাকেন আগত দর্শনার্থীরা সকলেই নাকি তার অতিথি।

জিয়োনার পরিবার নিজেদের শুধু তাদের উপরই নির্ভরশীল। তাদের প্রয়োজনীয় প্রায় সবকিছুই নিজেরা উৎপাদিত করে থাকে। তাছাড়া তাদের পড়ালেখার জন্য জিয়োনা নিজেই একটা স্কুল প্রতিষ্ঠা করেছেন এবং সেটা সরকার থেকে অনুমোদনও পেয়েছে। জিয়োনার এই পরিবারটির এক বেলার খাবারে ১০০ কেজি চাল ৬০ কেজি গোল আলু ও ৪০টি মুরগী ব্যবহার করে থাকে।

ভিডিও দেখুন-


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!