• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রস্তুত ইরানের যুদ্ধ বিমান


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ১২, ২০১৭, ১১:২৫ এএম
প্রস্তুত ইরানের যুদ্ধ বিমান

ঢাকা : ইরানের প্রতিরক্ষা মন্ত্রী দাবি করেছেন, ইরানের তৈরী এফ-৩১১ যুদ্ধ বিমান ‘কাহার’ (বিজয়ী) উৎপাদনের কাছাকাছি পর্যায়ে রয়েছে। যুদ্ধ বিমানটি প্রথম উন্মোচন করা হয়েছিল ২০১৩ সালে। সে সময় সবাই এটাকে ভুয়া বলে কৌতুক করেছিল। ২০১৩ সালে উন্মোচনের পর এটা নিয়ে জনসম্মুখে আর কোনো খবর আসেনি।

ইরান সরকারের এভিয়েশন ইন্ডাস্ট্রিজ এ বিমানটির নকশা করে ও উৎপাদনের দায়িত্ব নেয়। কাহার প্রকল্পের উৎপাদনকারী (ম্যানুফ্যাকচারার) ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে দাবি করেন, কাহার জেট পুরোপুরিই ইরানের তৈরী এবং এর সমস্ত কল-কব্জা অভ্যন্তরীণভাবেই উৎপাদিত।

তিনি বলেন, বিমানটি ‘হাইটেক ম্যাটেরিয়ালস’ দিয়ে তৈরী। যদিও তিনি বলেননি যে, এটা কী রকম এবং আকাশ থেকে আকাশে অথবা আকাশ থেকে ভূমিতে চলাচলক্ষম কিনা। বলা হয়েছে যে, কাহার ভূমির খুব কাছ দিয়ে চলাচল করতে এবং দেশীয় অস্ত্র বহনক্ষম।

তবে এই বিমান নিয়ে সমালোচনা রয়েছে। বিশেষজ্ঞরা একমত যে, এটা সক্ষম কোনো এয়ারক্রাফট নয় এবং বহি:বিশ্বকে বোকা বানানোর উদ্দেশ্যে প্রদর্শন করা হয়েছে। কাহারের অস্বাভাবিক নকশা, পাখাগুলো অস্বাভাবিক পুরু দেখে মনে হচ্ছে যে, এটা আকাশে স্থিতিশীল হবে না এবং এটা সুনির্দিষ্টভাবে স্টিলথিও (খালি চোখে দেখাও যাবে না অথবা শব্দও শোনা যাবে না এমন)।

বিমানটিকে মনে হয়েছে এটা স্বাভাবিকের চেয়ে এতোই ছোট যে, একজন পাইলট ঠিকমতো বসতে পারবেন না। ছবিতে ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদি নেজাদের উপস্থিতিতে একজন পাইলট বিমানের ককপিটে বসতে দেখা গেছে তার হাটুতে ভর দিয়ে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!