• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভারতীয় হাইকমিশনারকে পাকিস্তানের তলব


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৩০, ২০১৬, ১১:২৭ পিএম
ভারতীয় হাইকমিশনারকে পাকিস্তানের তলব

ভারতের বিনা প্ররোচনায় চালানো গুলিতে দুই সেনার মৃত্যুর ঘটনার নিন্দা করে ভারতীয় হাইকমিশনার গৌতম বাম্বাওয়ালেকে তলব করেছে পাকিস্তান। ভারতীয় হাই কমিশনারকে পাকিস্তানের বিদেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কাশ্মীরের শোচনীয় অবস্থা থেকে আন্তর্জাতিক মহলের দৃষ্টি ঘুরিয়ে দেয়ার জন্য ইচ্ছাকৃতভাবে লাইন অফ কন্ট্রোলে উত্তেজনা তৈরি করেছে ভারত। 

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, উরু হামলার সঙ্গে পাকিস্তানের জড়িত থাকার মিথ্যা অভিযোগ করছে ভারত। এই ধরনের প্রতিটি ঘটনাতেই পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ করে ভারত। কিন্তু তদন্তে সেই অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়।

পাকিস্তানের দাবি, ভারতের নৌবাহিনীর কর্মকর্তা কুলভূষণ যাদব স্বীকার করেছেন করাচি ও বালুচিস্তানে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাচ্ছে ভারত। নয়াদিল্লিতে পাক হাই কমিশনারের প্রাণ সংশয় হওয়ার আশঙ্কা রয়েছে। ভিয়েনা চুক্তি অনুসারে, হাই কমিশনার এবং অন্যান্য কর্মকর্তা ও তাঁদের পরিবারের লোকেদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে ভারত সরকারকে। সার্ক সম্মেলনে ভারত যোগ না দেয়ার সিদ্ধান্ত নেয়ায় হতাশা প্রকাশ করেছে পাক বিদেশ মন্ত্রণালয়।

যদিও এর আগে সার্জিক্যাল স্ট্রাইকের খবরকে ভিত্তিহীন বলে দাবি করেছিল পাকিস্তান। কিন্তু পরে পাকিস্তান বিদেশ সচিব আয়াজ চৌধুরী লাইন অফ কন্ট্রোল বিনা প্ররোচনায় ভারতের গুলি চালানোর নিন্দা করেন। এর পর পাকিস্তান বিদেশ সচিবের দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘ভারত ক্রমাগত সংঘর্ষবিরতি লঙ্ঘন করে চলেছে। সেভাবেই এই হামলা চালিয়েছে। 

পাক বিদেশ সচিব জানিয়েছেন, 'ভারতের যে কোনও আগ্রাসনের যোগ্য জবাব দেবে পাক সেনা।' ভারতীয় হাই কমিশনারকে ডেকে সে কথাই জানানো হয় পাকিস্তানের পক্ষ থেকে। সূত্র-এবিপি

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!