• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভিসা ছাড়াই ঘুরে আসুন বিদেশে!


ফিচার ডেস্ক ফেব্রুয়ারি ৬, ২০১৮, ০৬:৪৯ পিএম
ভিসা ছাড়াই ঘুরে আসুন বিদেশে!

অনেকেরই দেশের বাইরে ভ্রমণে যাওয়ার ইচ্ছা থাকে কিন্তু ভিসার ঝামেলার কারণে সেই ইচ্ছা আর সত্যিতে পূরণ হয়না। তবে অনেকেই হয়ত জানেনা এশিয়ার মধ্যেই কয়েকটি দেশেই আপনি যেতে পারবেন ভিসার ঝামেলা ছাড়াই। আসুন জেনে নেই সেই দেশগুলো সম্পর্কে।

জেনে নিন এশিয়ার কোন কোন দেশে যেতে পারবেন শুধু পাসপোর্ট নিয়ে-

Nepal

নেপাল: হিমালয়কন্যা নেপালে ভ্রমণ করতে চাইলে নিশ্চিন্তে চলে যান বিমানে। এয়ারপোর্টে নেমে ইমিগ্রেশন থেকে করে নিন ভিসা। বাংলাদেশিদের জন্য নেপালে রয়েছে অন অ্যারাইভাল ভিসার ব্যবস্থা। তবে সড়কপথে যেতে চাইলে প্রয়োজন হবে ভারতের ট্রানজিট ভিসা।

Bhutan

ভুটান: পাহাড়ে ঘেরা ভুটানে যেতেও প্রয়োজন নেই ভিসার। তবে বিমানে না গিয়ে সড়কপথে গেলে ভারতের সড়ক ব্যবহারের জন্য লাগবে ট্রানজিট ভিসা।

Maldives

মালদ্বীপ: প্রাকৃতিক সৌন্দর্যের দেশ মালদ্বীপে যেতে পারবেন ভিসা ছাড়াই। পৌঁছানোর পর এয়ারপোর্ট থেকে তারা দিয়ে দেবে অন অ্যারাইভাল ভিসা।

Srilanka

শ্রীলংকা: শ্রীলংকা ঘুরতে চাইলে ব্যাগ নিয়ে বেরিয়ে পড়তে পারেন যেকোনো সময়। কারণ আলাদা করে ভিসার বিড়ম্বনায় পড়তে হবে না আপনাকে।

এশিয়ার অন্যান্য দেশ: উপরের দেশগুলো ছাড়াও এশিয়ার আরও বেশ কয়েকটি দেশ ঘুরতে পারবেন ভিসা ছাড়া। সেগুলো হচ্ছে-আজারবাইজান, জর্জিয়া, মাকাউ, সিরিয়া, পূর্ব তিমুর ও লাউস। এশিয়া ছাড়া ইউরোপ ও আফ্রিকার বেশকিছু দেশ বাংলাদেশিদের দিচ্ছে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ।

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি

Wordbridge School
Link copied!