• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রিজার্ভ চুরির পরে ফিলিপাইনে আইন পরিবর্তন


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৯, ২০১৭, ০৮:৫৬ পিএম
রিজার্ভ চুরির পরে ফিলিপাইনে আইন পরিবর্তন

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ ফিলিপাইনের ক্যাসিনোর মাধ্যমে স্থানান্তরিত হওয়ায় দেশটি তাদের অ্যান্টি-মানি লন্ডারিং আইন পরিবর্তন করার উদ্যোগ নিয়েছে। প্রচলিত আইনে ক্যাসিনোতে ব্যবহৃত অর্থের উৎস সম্পর্কে জুয়ারীদের জিজ্ঞাসাবাদ করা হতো না।

নতুন আইনে তা করা হবে। ক্যাসিনোর মাধ্যমে অবৈধ অর্থের প্রবাহ নিয়ন্ত্রণে এই আইন সহায়ক হবে বলে জানিয়েছেন দেশটির আইনবিদরা।

ফিলিপাইনের সিনেটের প্রেসিডেন্ট একুইলিনো পিমেন্টেল সাংবাদিকদের বলেন, নতুন বিলের খসড়ায় অ্যান্টি-মানি লন্ডারিং আইনের ফাঁক-ফোকরগুলো বন্ধ করার কথা বলা হয়েছে। আগামী মে মাসে বিলটি অনুমোদন পেতে পারে। এ বছরের মধ্যেই প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তেকে দিয়ে বিলটি স্বাক্ষর করানোর পরিকল্পনা করা হচ্ছে।

আইনে পরিবর্তন আসলে ক্যাসিনোগুলোকে প্রতি ২৪ ঘণ্টায় কোনো বাজির দর ৬০ হাজার ডলার বা তার বেশি ধরা হলে সেই তথ্য দেশটির অ্যান্টি-মানি লন্ডারিং সংস্থাকে জানাতে হবে। এছাড়া ক্যাসিনো কর্তৃপক্ষকে ক্রেতাদের পরিচয় সম্পর্কে আরো বেশি তথ্য জানতে হবে৷

পিমেন্টেল বলেন, বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ নিয়ে তদন্তের প্রেক্ষিতেই নতুন বিল আনা হচ্ছে৷ বর্তমানে বলবৎ থাকা অ্যান্টি-মানি লন্ডারিং আইন ও কঠোর ব্যাংক সিক্রেসি আইনের কারণে চুরির অর্থ কোথায়, কীভাবে, কার সাহায্যে খরচ হয়েছে তা খুঁজে পাওয়ার কাজটি বেশ জটিল হয়ে উঠেছে৷

নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্ট থেকে চুরি যাওয়া আট কোটি ২০ লাখ মার্কিন ডলারের মধ্যে মাত্র দেড় কোটি ডলার উদ্ধার করতে পেরেছে ফিলিপাইন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!