• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শাহজালালে ৬৬০ কার্টন সিগারেট জব্দ


বিশেষ প্রতিনিধি জুলাই ২৮, ২০১৭, ০৬:০০ পিএম
শাহজালালে ৬৬০ কার্টন সিগারেট জব্দ

ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক অভিযানে ৬৬০ কার্টন আমদানি নিষিদ্ধ সিগারেট জব্দ করা হয়েছে। জব্দ হওয়া এসব সিগারেটের বাজারমূল্য প্রায় ৩০ লাখ টাকা।

শুক্রবার (২৮ জুলাই) দুপুরে পৃথক অভিযানে এসব নিষিদ্ধ সিগারেট জব্দ করে শুল্ক গোয়েন্দা ও ঢাকা কাস্টম হাউস।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর সূত্র জানায়, শুক্রবার (২৮ জুলাই) দুপুর ১২টায় মোহাম্মদ খোরশেদুল আলম নামে এক যাত্রী দুবাই থেকে মুম্বাই হয়ে জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় আসেন।

ওই যাত্রীর কাছে পাওয়া তিনটি লাগেজে ৩৬০ কার্টন সিগারেট (৭২ হাজার শলাকা) জব্দ করা হয়। গোয়েন্দাদের চোঁখ ফাকি দিতেই তিনি দুবাই থেকে সরাসরি ফ্লাইটে না এসে মুম্বাই হয়ে এসেছেন। তার বিরুদ্ধে মামলা হয়েছে।

এদিকে, শুক্রবার (২৮ জুলাই) দুপুর দেড়টায় বিমানবন্দরের ২ নম্বর ব্যাগেজ বেল্ট এলাকা থেকে আরও ৩০০ কার্টুন আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট জব্দ করে ঢাকা কাস্টম হাউস (ডিসিএইচ) কর্তৃপক্ষ।

ডিসিএইচ সূত্র জানায়, বিমানবন্দরের ২ নম্বর ব্যাগেজ বেল্ট থেকে পরিত্যক্ত অবস্থায় ৩০০ কার্টন সিগারেট জব্দ করা হয়। গোয়েন্দা তৎপরতা বুঝতে পেরে সিগারেট রেখেই পালিয়ে যায় চোরাকারবারিরা। সিগারেটগুলো দুবাই থেকে আনা হয়েছিল। এসবের বাজারমূল্য প্রায় ৮ লাখ টাকা।

আমদানি নীতি আদেশ অনুযায়ী, সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ছাড়া বিদেশি সিগারেট আমদানি করা যায় না। অন্যদিকে, সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) ফাঁকি দিতেই এসব সিগারেট আনা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!