• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘শুধু ব্যবসা-বাণিজ্য নয়; দেশের রাজনীতি-সাহিত্যেও চীন জড়িত’


বিশেষ প্রতিনিধি অক্টোবর ১৫, ২০১৬, ০৫:২৫ পিএম
‘শুধু ব্যবসা-বাণিজ্য নয়; দেশের রাজনীতি-সাহিত্যেও চীন জড়িত’

জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, চীন এখন পরাশক্তি। তাদের সঙ্গে বাণিজ্যের পাশাপাশি এই অঞ্চলের শান্তি-শৃঙ্খলা রক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। কারণ শুধু ব্যবসা-বাণিজ্য নয়; রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা, শিল্প, সাহিত্যেও বাংলাদেশের সঙ্গে চীন জড়িত।

শনিবার (১৫ অক্টোবর) সকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বিদায় জানানোর পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

সৈয়দ আশরাফ বলেন, এখন পর্যন্ত গঠনমূলক কাজে চীনের অবদান রাখতে দেখা গেছে। এখানে চীনকে নিয়ে আতঙ্কের কোনো কারণ নেই। প্রকল্প বাস্তবায়নে অন্য যে কোনো দেশের তুলনায় চীন অনেক বেশি তৎপর। তাই চীনের সঙ্গে প্রায় সাত বছর ধরে নিবিড়ভাবে কাজ করছে সরকার।

সাংবাদিকের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারত-চীন সম্পর্ক শীতল হলেও দুই দেশের সঙ্গেই নিবিড়ভাবে কাজ করছে বাংলাদেশ সরকার। একা কোনো কিছুই করা সম্ভব না। তাই সবার সঙ্গে সম্পর্ক রেখেই আমাদের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে হবে। সরকার চীনের সঙ্গে যেমন কাজ করছে; তেমনি ভারতের সঙ্গেও কাজ করছে।

মন্ত্রী আরও বলেন, কত টাকা দিল? কত চাল দিল? কত ডাল দিল? এটা নিয়ে খোঁচাখুঁচি করতে পারেন। কিন্তু এগুলো কখনোই মূল বিষয় হতে পারে না। দুই দেশের মধ্যে সংযোগটাই আসল। চীন আমাদের সঙ্গে আছে। এটাই মূল বিষয়।

মিয়ানমারের সঙ্গে বিরাজমান সমস্যাগুলো চীনের সঙ্গে সম্পর্কে প্রভাব ফেলবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মিয়ানামার আর বাংলাদেশ এক নয়। এই ভূখণ্ড মিয়ানমারের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। এ ভূখণ্ড কেউ অবহেলা করতে পারবে না। প্রয়োজনীয়তার প্রশ্নেই এ ভূখণ্ডকে বেশি গুরুত্ব দেয় চীন।

শুক্রবার (১৪ অক্টোবর) সকাল ১১টা ৪০ মিনিটে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও তার সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমান রাজধানীর হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে চীনা প্রেসিডেন্টকে রাষ্ট্রীয় মর্যাদায় অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

বাংলাদেশে শি জিনপিং এর সাড়ে ২২ ঘণ্টার এই সফর বেশ ব্যস্ততার মধ্যে দিয়ে কাটে। বেলা সাড়ে ৩টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক জিনপিং ও তার সফরসঙ্গীরা। এ সময় দুই দেশের মধ্যে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এ দিন বিকেল ৪টায় হোটেল লা মেরিডিয়ানে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর জিনপিং এর সঙ্গে বৈঠক করেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও দলটির নেতা-কর্মীরা।

দিনের সর্বশেষ কর্মসূচিতে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের দেয়া নৈশভোজে যোগ দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। 

শনিবার (১৫ অক্টোবর) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর ১০টার দিকে ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন তিনি। চীনের প্রেসিডেন্টকে বিদায় জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রিপরিষদের সদস্যরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!