• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘সপরিবারে যুক্তরাজ্যের কাছে তারেকের পাসপোর্ট সমর্পণ’


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ২৩, ২০১৮, ০৮:৪০ পিএম
‘সপরিবারে যুক্তরাজ্যের কাছে তারেকের পাসপোর্ট সমর্পণ’

ফাইল ছবি

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পাসপোর্ট জমা দেয়া সংক্রান্ত একটি কাগজ উপস্থাপন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। যুক্তরাজ্যের হোম অফিস থেকে বাংলাদেশ দূতাবাসে পাঠানো একটি কাগজ প্রকাশ করেন তিনি। এতে তারেক রহমানের নিজের, স্ত্রীর এবং মেয়ের নাম রয়েছে। পাসপোর্টগুলো যুক্তরাজ্যের হোম অফিস থেকে বাংলাদেশের দূতাবাসে জমা দেয়ার কথা লেখা রয়েছে ওই চিঠিতে।

সোমবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় গুলশানে নিজ বাসায় সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

এর আগে শনিবার (২১ এপ্রিল) যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন।

এ বক্তব্যের পর সোমবার (২৩ এপ্রিল) লন্ডনে পলাতক তারেক রহমান প্রতিমন্ত্রী শাহরিয়ারকে আইনি নোটিশ পাঠান। ওই নোটিশে প্রতিমন্ত্রীর বক্তব্য মিথ্যা, বানোয়াট বলে উল্লেখ করেন। নোটিশ পাওয়ার ১০ দিনের মধ্যে শাহরিয়ার আলম জাতির কাছে বা তারেক রহমানের কাছে ক্ষমা না চাইলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

নোটিশের ঘটনা প্রকাশের পর সোমবার (২৩ এপ্রিল) বিকেলে বাসায় সংবাদ সম্মেলন করে শাহরিয়ার আলম বলেন, আইনি নোটিশ দেয়ার কথা শুনে খুশি হয়েছি। বিএনপির যে দেশের আইন-আদালতের প্রতি শ্রদ্ধা ও আস্থা আছে, সেটা জেনে ভালো লেগেছে। কারণ বিএনপি প্রতিনিয়ত দেশের বিচার ব্যবস্থার অস্থাহীনতার কথা বলেন।

এত কিছুর পরও যদি কারও কোনো প্রশ্ন থাকে, বিশেষ করে জাতীয়তবাদী দলের কেউ যদি আগ্রহী হন, আমরা ব্যবস্থা করব। লন্ডনে আমাদের বাংলাদেশ হাই কমিশনে গিয়ে দেখে আসবেন বলেন প্রতিমন্ত্রী।

চার বছর আগেই তিনি পাসপোর্ট হস্তান্তর করেছেন বলে জানিয়েছেন শাহরিয়ার আলম।

পাসপোর্ট জমা দেওয়ায় তারেক রহমানের নাগরিকত্ব কি থাকল না- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিদেশে পাসপোর্ট ছাড়া থাকার বিষয়টি ভিন্ন। এখন তো তার কাছে বাংলাদেশের কোনো পরিচয়পত্র থাকল না। কেননা তার কাছে স্মার্ট পরিচয়পত্র নেই। ২০০৮ সালে এটি ছিল না। একমাত্র পরিচয়পত্র ছিল পাসপোর্ট। সেটিও তিনি জমা দিয়েছেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!