• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সব দায় নিজের কাঁধে নিলেন সাম্পাওলি


ক্রীড়া ডেস্ক জুন ২২, ২০১৮, ০৯:৩৪ এএম
সব দায় নিজের কাঁধে নিলেন সাম্পাওলি

ঢাকা: আইসল্যান্ড ম্যাচের পরেই দিয়েগো ম্যারাডোনা হোর্হে সাম্পাওলির কড়া সমালোচনা করেছিলেন। সেই সমালোচনার আরও সুযোগ করে দিলেন লিওনেল মেসিদের কোচ নিজেই। ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনা দলকে মনে হয়েছে ছন্নছাড়া। যার খেসারত তাদের দিতে হয়েছে ০-৩ গোলে হেরে।

সাম্পাওলি প্রথম ম্যাচের দল ঘোষণা করেছিলেন একদিন আগেই। যা নিয়ে বিস্তর সমালোচনা হয়েছিল। দ্বিতীয় ম্যাচের দল ঘোষণা করলেন একদম শেষ মুহূর্তে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে তিনটি পরিবর্তন এনে দল সাজিয়েছিলেন ঠিকই কিন্তু গত ম্যাচে ২০ মিনিট খেলেই আর্জেন্টিনার খেলায় গতি এনে দেওয়া ক্রিস্টিয়ান পাভোন নেই! নেই পিএসজির উঠতি মিডফিল্ডার লো সেলসো। রাখেননি দিবালাকেও!

একাদশ আর ফরম্যাটে প্রতিপক্ষকে দুই উইং ছেড়ে দিয়ে, তিন ডিফেন্ডার খেলানোর জুয়া খেলেছেন। হয়তো মেসিকে বেশি বেশি সুযোগ করে দিতেই এভাবে দল সাজিয়েছিলেন। কিন্তু মেসি তার ক্যারিয়ারে সবচেয়ে বাজে ম্যাচটাই খেলে ফেললেন কি না সেই প্রশ্নও থাকছে।

ম্যাচ শেষে সব দায় নিজের কাঁধেই নিয়েছেন সাম্পাওলি। তিনি বলেছেন, ‘সিদ্ধান্ত নেওয়ার জন্য আমিই একমাত্র দায়িত্বশীল ব্যক্তি ছিলাম। আমি আজ সেই দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছি। আমি ম্যাচটায় নেমেছিলাম অনেক বেশি আশা নিয়ে। এখন এই পরাজয়ে তীব্র যন্ত্রণা অনুভব করছি। এটা তো পরিষ্কার, ম্যাচটা যেভাবে আগে থেকে বোঝা উচিত ছিল, তা আমি পড়তে পারিনি।’

প্রথম ম্যাচে মেসি ১১টি শট নিয়েছিলেন। ক্রোয়েশিয়ার বিপক্ষে পাঁচ মিডফিল্ডার মিলিয়েও তাঁর কাছে পাস গেছে মাত্র দুটি। এ কেমন রণকৌশল সাম্পাওলির? তিনি অসহায়ের সুরে বলে গেলেন,‘আমরা আসলে এখনও এমন একটা দলের ছক বের করতে পারিনি যেটা আমাদের ফল এনে দেবে। এই ম্যাচে আমাদের কৌশল ছিল প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করা। কিন্তু প্রথমার্ধের ওই গোলটার পর আমরা মানসিকভাবে যে ধাক্কাটা খেয়েছি, সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারিনি।’


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!