• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘সরকার উৎখাতে শিগগিরি জাতীয় ঐক্য’


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৮, ০৮:৪১ পিএম
‘সরকার উৎখাতে শিগগিরি জাতীয় ঐক্য’

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আমরা জাতীয় ঐক্য মঞ্চ তৈরির চেষ্টা করছি। এ লক্ষ্যে সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা চলছে, আশা করছি, শিগগিরি তা হয়ে যাবে।

তিনি বলেন, আমরা ঐক্যবদ্ধ হয়ে এই সরকারকে উৎখাত করব। তা না হলে আগামী প্রজন্ম আমাদের ক্ষমা করবে না।

সোমবার (১৩ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক আলোচনা সভায় এসব কথা বলেন মওদুদ আহমদ।

বাংলাদেশ জাতীয়তাবাদী তরুণ দল এই আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করে।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, প্রায় ১০ বছর হতে চলল অনির্বাচিত এই সরকারের। বিনা ভোটে নির্বাচিত হওয়ায় জনগণের কাছে কোনো দায়বদ্ধতা তাদের ছিল না। তার অনেক উদাহরণ রয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে রিজার্ভ উধাও হয়ে গেলো। সোনা তামা হয়ে গেলো, পাথর ও কয়লা গায়েব হয়ে গেলো কিন্তু একজনও গ্রেপ্তার হলো না।

তিনি বলেন, শোনা যাচ্ছে বিনা শর্তে, ফোনে ও অনানুষ্ঠানিক সংলাপ হতে পারে। আবার শোনা যাচ্ছে, বিএনপির সঙ্গে কোনো সংলাপই হবে না। তবে সরকারের পক্ষ থেকে যাই বলা হোক না কেন আর মাত্র ২-৩ মাস সময় আছে। এমন পরিস্থিতি সৃষ্টি হবে, সরকার বিএনপির সঙ্গে সংলাপে বসতে বাধ্য হবে।

বিএনপির এই নেতা বলেন, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। সংসদ ভেঙে দিতে হবে। ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েন করতে হবে। নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে।

তিনি আরো বলেন, সদ্য শেষ হওয়া সিটি নির্বাচনে প্রমাণিত হলো, এ সরকারের অধীনে এবং বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হতে পারে না। নির্বাচনে সবকিছু করেছে পুলিশ আর আইন-শৃঙ্খলা বাহিনী। তাদের অবস্থা দেখলে দেশে কোনো সরকার আছে বলে মনে হয় না।

দুই পক্ষের জন্য দুই আইন চলছে উল্লেখ করে ব্যারিস্টার মওদুদ বলেন, মার্কিন রাষ্ট্রদূতের ওপর হামলা হলো, কেউ গ্রেপ্তার হলো না। এর দুটি কারণ থাকতে পারে। এক, তারা সরকারের মদদপুষ্ট মানুষ। আরেকটা হলো দুই পক্ষের জন্য দুই আইন। নিজেদের বেলায় প্রয়োগ হবে না। বিরোধী দলের নেতাকর্মীদের জন্য প্রয়োগ হবে।

আয়োজক সংগঠনের সভাপতি ডা. মো. আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে ও দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় সভায় আরো উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকার, আব্দুস সালাম, বাংলাদেশের লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, জিনাফের সভাপতি লায়ন মিয়া মোহাম্মাদ আনোয়ার, শাহবাগ থানা কৃষকদলের সভাপতি এম জাহাঙ্গীর আলম প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!