• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সার্চ কমিটিতে আপত্তি থাকলেও প্রত্যাখ্যান করেনি বিএনপি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০১৭, ০১:৪১ পিএম
সার্চ কমিটিতে আপত্তি থাকলেও প্রত্যাখ্যান করেনি বিএনপি

ঢাকা : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রাষ্ট্রপতি ঘোষিত সার্চ কমিটি জনগণের প্রত্যাশা পূরণে পুরোপুরি ব্যর্থ হয়েছে। নির্বাচন কমিশনে নিয়োগের জন্য রাষ্ট্রপতিকে সুপারিশ করতে গঠিত ‘সার্চ কমিটি’র ছয়জনের মধ্যে পাঁচজনের বিষয়েই আপত্তি জানিয়েছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই কমিটির মাধ্যমে নির্দলীয়, সৎ, সাহসী ও যোগ্য ব্যক্তিরা আগামী নির্বাচন কমিশনের চেয়ারম্যান বা সদস্য হবেন- এটা আশা করা বাতুলতা। তবে এই ‘সার্চ কমিটি’কে প্রত্যাখ্যান করতে চায় না বিএনপি। মির্জা ফখরুল বলেন, নতুন নির্বাচন কমিশন গঠনের পর প্রত্যাখ্যানের প্রসঙ্গ আসবে। 

রাষ্ট্রপতি কর্তৃক ‘সার্চ কমিটি’ গঠনের দুই দিন পর গত শুক্রবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান মির্জা ফখরুল। তার দাবি, ‘সার্চ কমিটি’ গঠনে জনগণের প্রত্যাশা পূরণে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এ কমিটিতে বর্তমান সরকারের ইচ্ছা পূরণে সহযোগিতা করে পুরস্কৃত এবং আওয়ামী পরিবারের বিশ্বস্ত সদস্যদের অন্তর্ভুক্তি নিশ্চিত করা হয়েছে। তাই এই কমিটিকে নির্দলীয় কিংবা নিরপেক্ষ বিবেচনা করার কোনো অবকাশ নেই।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের পর, তার কাছে উপস্থিত সাংবাদিকরা প্রশ্ন রাখেন, তাহলে আপনারা কি ‘সার্চ কমিটি’ প্রত্যাখ্যান করছেন? জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের বক্তব্যে আমরা পরিষ্কার করে বলেছি যে, এটা প্রত্যাখ্যান করা বা না করার কোনো বিষয় নেই। নতুন নির্বাচন কমিশন গঠন করার পর প্রত্যাখ্যান করা বা না করার বিষয় আসতে পারে। যে মতামত বা প্রতিক্রিয়া ‘সার্চ কমিটি’র বিষয়ে ছিল, সেটি আমরা জানিয়ে দিলাম। 
এ ছাড়া ‘সার্চ কমিটি’কে বিতর্কিত করলে বিএনপিই বিপদে পড়বে- বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের এমন বক্তব্যের বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করেন। 

জবাবে মির্জা ফখরুল বলেন, ‘তোফায়েল আহমেদ সাহেব বলেছেন, আমাদের অপেক্ষা করার জন্য। এসব কথাবার্তা বলে তারা আমাদের ভুলপথে পরিচালিত করতে চান। সেটা আমরা হচ্ছি না। আপনারা নিশ্চিত থাকতে পারেন। আমরা মনে করি, এই ‘সার্চ কমিটি’ কোনো দিনও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে পারবে না।’ 

প্রসঙ্গত, বর্তমান ইসির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আগামী মাসের শুরুতেই নতুন নির্বাচন কমিশন নিয়োগ দিতে হবে। সংবিধান অনুযায়ী এই নিয়োগ চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি। গত ১৮ ডিসেম্বর থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত রাষ্ট্রপতি মোট ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন। আর গত বুধবার গঠন হয়েছে ‘সার্চ কমিটি’। 

এদিকে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় বিএনপির পক্ষ থেকে ‘সার্চ কমিটি’ গঠনে যে দাবি করা হয়েছিল, তা মানা হয়নি বলে সংবাদ সম্মেলনে জানান মির্জা ফখরুল। তিনি বলেন, ‘সার্চ কমিটি’তে আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে হাইকোর্ট বিভাগের একজন কর্মরত বিচারপতি, অবসর গ্রহণের পর সরকারি কর্মকমিশনে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত একজন সাবেক সচিব এবং সরকারি দলের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত একজন নারী শিক্ষককে সদস্য করা হয়েছে। মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া এবং দেশের অন্যান্য রাজনৈতিক দলের পক্ষ থেকে যে যুক্তিসঙ্গত প্রস্তাব করা হয়েছিল, তা এখানে অগ্রাহ্য করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!