• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হিলিতে হঠাৎ চালের দাম বৃদ্ধি


হিলি (দিনাজপুর) প্রতিনিধি এপ্রিল ২১, ২০১৭, ০৯:৩৬ এএম
হিলিতে হঠাৎ চালের দাম বৃদ্ধি

হিলি (দিনাজপুর): জেলার হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরে দু’সপ্তাহের ব্যবধানে চালের দাম বেড়েছে কেজি প্রতি ৭ থেকে ৮ টাকা পর্যন্ত। ১৫ দিন আগে স্বর্ণা চাল খুচরা বাজারে বিক্রি হয়েছিল ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে। সেই একই চাল বতর্মানে বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৪ টাকা দরে। ৩২ টাকা কেজির মোটা চাল বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায়। খুচরা ব্যবসায়ীরা বলছেন, পাইকারী ব্যবসায়ীরা সিন্ডিকেট করে চালের দাম বাড়িয়েছে।

অন্যদিকে পাইকারী ব্যবসায়ীরা বলছেন, ধানের দাম বেশি হওয়ার কারণে চালের দাম বাড়তে বাধ্য হয়েছেন তারা। হিলি স্থলবন্দরের চাল ব্যবসায়ীরা জানায়, বর্তমানে বাজারে চালের সরবরাহ কম। এ কারণে তারা মিল মালিক ও পাইকারী ব্যবসায়ীদের কাছে থেকে চাল কিনছেন। কেন দাম বেড়েছে তা মিল মালিকরাই ভাল বলতে পারবেন। তবে ধানের দাম বৃদ্ধির দাবি অযৌতিক। কেননা মিল মালিকেরা মৌসুমের শুরুতেই সারা বছরের চালের জন্য ধান ক্রয় করেন। পরে চাল মজুদ করে রাখেন।

ব্যবসায়ীরা বলছেন, চালের বাজার স্থিতিশীল রাখতে ভারত থেকে চাল আমদানি জরুরী। কিন্তু শুল্ক বেশি হওয়ায় আমদানিকারকরা চাল আমদানিতে উৎসাহী হচ্ছেনা।

বন্দর সুত্রে জানা গেছে, আগে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৫০ ট্রাক চাল আমদানি করা হতো। কিন্তু ২০১৪-১৫ অর্থবছরে ১০ শতাংশ শুল্কারোপ করায় চাল আমদানি অনেকাংশে কমে গেছে। পরের অর্থবছরের আবারও ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশে উন্নীত করা হয়। তারপর বলতে গেলে এই বন্দর দিয়ে চাল আমদানি একেবারেই কমে গেছে। গত একমাসে ১০ হাজার মেট্রিক টন চাল আমদানি হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!