• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

১৯ দিন পর আবার সার উৎপাদন শুরু


জামালপুর প্রতিনিধি ফেব্রুয়ারি ১৯, ২০১৮, ০৮:০৪ পিএম
১৯ দিন পর আবার সার উৎপাদন শুরু

জামালপুর: বন্ধ থাকার ১৯ দিন পর গ্যাস-সংযোগ পাওয়ায় আবার চালু হলো জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত যমুনা সার কারখানা। সোমবার (১৯ ফেব্রুয়ারি) দুপুর ২টা থেকে কারখানায় উৎপাদন কার্যক্রম শুরু হয়।

এরআগে গত ৩১ জানুয়ারি গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। ওই সময় সেচ মৌসুমে বিদ্যুৎ খাতে গ্যাস সরবরাহ বৃদ্ধি এবং শিল্প খাতে গ্যাস সরবরাহের চাহিদা মোকাবিলার জন্য সাময়িকভাবে গ্যাস সরবরাহ বন্ধের নির্দেশ দেয়া হয়েছিল। কিন্তু সোমবার (১৯ ফেব্রুয়ারি) থেকে আবার কারখানাটিতে গ্যাস সংযোগ দেয়া হয়েছে।

যমুনা সার কারখানা লিমিটেড সূত্রে জানা যায়, ’৯১ সালে কারখানাটি নির্মাণের সময় তিতাস গ্যাসের সঙ্গে বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থার (বিসিআইসি) গ্যাস সরবরাহ নিয়ে একটি চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী কারখানায় ৩৭০ পিএসআই চাপে গ্যাস সরবরাহ দেয়ার কথা ছিল। কিন্তু পরবর্তী সময়ে ৩৭০ পিএসআই চাপে গ্যাস সরবরাহ না দিয়ে ১২০ থেকে ২৩০ পিএসআই চাপে গ্যাস দেয়া হতে থাকে। কারখানায় গ্যাসের চাপ ১২০ পিএসআই এ নেমে এলে সার উৎপাদন ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

যমুনা সার কারখানার এমডি মাহবুবা সুলতানা বলেন, তিতাস গ্যাস কারখানায় গ্যাস-সংযোগ দেয়ায় ১৯ দিন পর সোমবার দুপুর ২টা থেকে আবার কারখানায় সার উৎপাদন শুরু হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!