• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পর্দা উঠলো দশম এশিয়া কাপ হকির 


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১১, ২০১৭, ০৩:১৮ পিএম
পর্দা উঠলো দশম এশিয়া কাপ হকির 

ঢাকা: ‌‘আবারও জেগে উঠবে লাল সবুজের হকি।’এমন প্রত্যাশা সামনে রেখে ৩২ বছর পর আবারও ঢাকায় শুরু হলো এশিয়ার হকি উৎসব। বুধবার (১১ অক্টোবর) বেলা ৩টার পর মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে এশিয়া কাপ হকির দশম আসরের উদ্বোধন করলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। 

এ সময় আরও উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি এয়ার মার্শাল আবু এসরার, এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তাইয়াব ইকরাম প্রমুখ। 

উদ্বোধনের আনুষ্ঠানিকতা সারার পর মাঠে গড়ায় প্রথম ম্যাচে। পুল ‘এ’র ম্যাচে দুই বারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হয় জাপান। বিকাল সাড়ে ৫টায় উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে তিন বারের চ্যাম্পিয়ন পাকিস্তানের বিপক্ষে মাঠে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ।

এবারের আসরে অংশ নিচ্ছে এশিয়ার সেরা আটটি দেশ। দুটি গ্রুপে বিভক্ত হয়ে লড়বে দলগুলো। পুল ‘এ’-তে রয়েছে ভারত, পাকিস্তান, জাপান ও বাংলাদেশ। পুল ‘বি’-তে আছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং ওমান। দুটি গ্রুপ থেকে দুটি করে দল খেলবে সেমিফাইনাল। ২২ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এশিয়া কাপ হকির। চ্যাম্পিয়ন দলটি ২০১৮ সালে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ হকিতে খেলার সুযোগ পাবে।

এশিয়া কাপ হকির যাত্রা শুরু ১৯৮২ সালে পাকিস্তানের করাচিতে। দ্বিতীয় আসর বসেছিল ঢাকায় ১৯৮৫ সালে। সর্বশেষ সাতবারের চারবারই হয়েছে মালয়েশিয়ায়। দু’বার ভারতে (নয়াদিল্লি ও চেন্নাই) এবং একবার জাপানের হিরোশিমায়। আগের নয় আসরের পাঁচটিতে অংশ নিয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ায় গত আসরে আট দলের মধ্যে অষ্টম হয় জিমি-বাহিনী। ৩২ বছর পর আবারও এমন বড় আসর আয়োজনের সুযোগ পেয়েছে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!